India Cricket

বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে উঠে অন্য চিন্তায় হরমনপ্রীতরা! মন পড়ে ৮০০০ কিলোমিটার দূরে

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা ভাল হয়েছে ভারতের। প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে তারা। কিন্তু তার পরেই অন্য চিন্তায় হরমনপ্রীত কৌররা। তাঁদের মন পড়ে অন্য কোথাও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪৪
Share:

বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পরেও শান্তি নেই হরমনপ্রীত কৌরদের। অন্য কোথাও মন পড়ে রয়েছে তাঁদের। —ফাইল চিত্র

কয়েক ঘণ্টা আগেই মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে ভারত। জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেও অন্য চিন্তায় হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা। দক্ষিণ আফ্রিকায় থাকলেও তাঁদের মন পড়ে রয়েছে ৮০০০ কিলোমিটার দূরে মুম্বইয়ে। সোমবার দুপুরে সেখানেই হবে মেয়েদের আইপিএলের নিলাম। এই প্রথম বার। কে কোন দলে যাবেন, কার কত দাম উঠবে, সেই নিয়েই চিন্তায় রয়েছেন ভারতের মহিলা ক্রিকেটাররা।

Advertisement

ভারতের মেয়েদের ক্রিকেটে এই ঘটনা নিঃসন্দেহে ঐতিহাসিক। সবার চোখ রয়েছে নিলামে। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, এই প্রতিযোগিতা ভারতের মেয়েদের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে হরমনপ্রীতও সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিশ্বকাপ খেললেও তাঁদের নজর থাকবে টেলিভিশনের পর্দায়। একটু হলেও চিন্তায় থাকবেন তাঁরা। জাতীয় দলের ক্রিকেটারদের পাশাপাশি নতুন অনেক ক্রিকেটার উঠে আসবে বলে আশাবাদী তিনি।

সোমবার মুম্বইয়ের জিয়ো কনভেনশন সেন্টারে আয়োজিত হবে এই নিলাম। দুপুর ২.৩০ মিনিট থেকে নিলাম শুরু হবে। মহিলাদের আইপিএলে নিলামে উঠবেন মোট ৪০৯ জন ক্রিকেটার। তার মধ্যে ২৪৬ জন ভারতীয়। ১৬৩ জন বিদেশি। আট জন সদস্য দেশের ক্রিকেটারও রয়েছেন। ক্রিকেটারদের সর্বোচ্চ বেস প্রাইস রয়েছে ৫০ লক্ষ টাকা। এর পরে ৪০ লক্ষ, ৩০ লক্ষ এবং ১০ লক্ষের বেস প্রাইসও থাকছে। ২৪ জন ক্রিকেটার সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রয়েছেন। তার মধ্যে হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা, শেফালি বর্মা, এলিস পেরিরা রয়েছেন।

Advertisement

দল গড়তে প্রতিটি দল সর্বাধিক ১২ কোটি টাকা খরচ করতে পারেন। তার মধ্যেই অন্তত ১৫ জন ক্রিকেটারকে কিনতে হবে। কারণ, মহিলাদের আইপিএলের একটি দলে সর্বনিম্ন ১৫ এবং সর্বোচ্চ ১৮ জন ক্রিকেটার থাকতে পারেন। সর্বনিম্ন ৯ কোটি টাকা ব্যয় করতেই হবে ফ্র্যাঞ্জাইজিগুলিকে। একটি দলে সবচেয়ে বেশি ৬ জন বিদেশি ক্রিকেটার থাকতে পারেন। তাই যথেষ্ট অঙ্ক কষেই নিলামে অংশ নেবে দলগুলি। ৮০০০ কিলোমিটার দূরে কেপটাউনে বসে সে দিকে নজর থাকবে হরমনপ্রীতদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন