India vs Australia

বিশ্বকাপের প্রথম দলে কে? এক মহম্মদের সঙ্গে ‘লড়াইয়ের’ প্রসঙ্গ উঠতেই রেগে গেলেন আর এক মহম্মদ

৫০ ওভারের ক্রিকেটে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে মহম্মদ শামিকে দলের বাইরে রাখা হয়েছে। কিন্তু শুক্রবার সুযোগ পেতেই ৫ উইকেট নিয়ে দল নির্বাচনে চিন্তা বৃদ্ধি করলেন বাংলার পেসার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৩
Share:

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

ভারতীয় দলের প্রথম একাদশে মহম্মদ শামি এখন আর নিয়মিত নন। এক সময় তাঁকে ছাড়া প্রথম একাদশ ভাবাই যেত না। কিন্তু ৫০ ওভারের ক্রিকেটে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে দলের বাইরে রাখা হয়েছে। শুক্রবার সুযোগ পেতেই ৫ উইকেট নিয়ে দল নির্বাচনে চিন্তা বৃদ্ধি করলেন শামি। সেই নিয়ে বাংলার পেসারকে প্রশ্ন করতেই রেগে গেলেন তিনি। বেশ ঝাঁঝালো উত্তর দিলেন সাংবাদিকদের।

Advertisement

শুক্রবার অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারায় ভারত। মোহালিতে সেই ম্যাচে শামি ৫ উইকেট নেন। ম্যাচের সেরাও হন তিনি। সাংবাদিক বৈঠকে তাঁকে জিজ্ঞেস করা হয় যে, মাঝেমাঝে তাঁকে বসিয়ে মহম্মদ সিরাজকে খেলানো হয়। আবার কখনও সিরাজকে বসিয়ে তাঁকে খেলানো হয়, এই রোটেশন পদ্ধতি নিয়ে? উত্তরে শামি বলেন, “এটা আমার বোঝার বাইরে। তবে একটা দল যখন তৈরি করা হয়, তখন কোচ সকলকেই ঘুরিয়- ফিরিয়ে খেলিয়ে দেখে নিতে চাইবেন। পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়।”

বিশ্বকাপের আগে এই রোটেশন যে প্রয়োজন সেটাও জানিয়েছেন শামি। তিনি বলেন, “ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর ফল পাচ্ছি আমরা। বিশ্বকাপের আগে এটা প্রয়োজন বলেই মনে হয়। কারও উপর পর পর ম্যাচ খেলার চাপ তৈরি হওয়া ঠিক নয়। এখনও পর্যন্ত ভাল ফল পাচ্ছি আমরা। ম্যাচও জিতছি। গত সাত-আট মাস টানা খেলছি। তাই আমার বিশ্রাম প্রয়োজন ছিল।” ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে বিশ্রাম নিয়েছিলেন শামি।

Advertisement

এশিয়া কাপে পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দলের বিরুদ্ধে খেলানো হয়েছিল সিরাজকে। ফাইনালেও খেলেছিলেন তিনি। এশিয়া কাপের ফাইনালে সিরাজের এক ওভার ৪ উইকেট শেষ করে দিয়েছিল শ্রীলঙ্কাকে। মোট ৬ উইকেট নিয়ে ৫০ রানে শ্রীলঙ্কাকে প্রায় একাই শেষ করে দিয়েছিলেন সিরাজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে আবার তাঁকে বিশ্রাম দেওয়া হয়। সুযোগ পেয়ে শামি ৫ উইকেট তুলে নেন। যা ভারতীয় দলের জন্য সুখবর। শামি বলেন, “আমি যখন নিয়মিত দলে সুযোগ পেতাম, তখন কাউকে তো বসতে হত। সেটার জন্য খারাপ লাগত না আমার। তাই আমি এখন বাইরে বসছি বলে খারাপ লাগলে চলবে না। আর দল জিতলে কখনও খারাপ লাগে না। সব সময় প্রথম একাদশে থাকা সম্ভব নয়। দলের ভারসাম্য অনুযায়ী প্রথম একাদশ বেছে নেওয়া হয়। যে যখন ভাল খেলছে, তখন তাঁর পাশে দাঁড়ানো উচিত। আমি সুযোগ পাচ্ছি না বলে মনখারাপ করে বসে থাকার কোনও মানে নেই।”

ভারতের পরের ম্যাচ রবিবার। ইনদওরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে তারা। এক দিনের সিরিজ়ের দ্বিতীয় ম্যাচে শামি খেলবেন না কি সিরাজ, তা যদিও এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন