Ravichandran Ashwin

পরীক্ষা শুরু, রাত জেগে ‘পড়াশোনায়’ ব্যস্ত অশ্বিন, ম্যাচ জিতেই মাঝরাতে ব্যাট হাতে নেটে

ম্যাচ শেষে হেলমেট, গ্লাভস, প্যাড পরে সোজা চলে গেলেন নেটে। অনুশীলন শুরু করে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। বিশ্বকাপের জন্যই কি এই প্রস্তুতি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪২
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

মোহালিতে ম্যাচ তখন শেষ। ঘড়ির কাঁটায় রাত ১০টা। ভারত সবে ৫ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এমন সময় দেখা গেল ব্যাট হাতে নামছেন রবিচন্দ্রন অশ্বিন। হেলমেট, গ্লাভস, প্যাড পরে সোজা চলে গেলেন নেটে। অনুশীলন শুরু করে দিলেন। দল জেতার পর এমন ঘটনা সচরাচর দেখা যায় না। কিন্তু সামনে বিশ্বকাপ থাকলে এমন অনেক কিছুই দেখা যায়। প্রায় মাঝরাত পর্যন্ত নেটে ব্যাটিং করে গিয়েছেন অশ্বিন। পরীক্ষার জন্য জোর পড়াশোনা চলছে তাঁর।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অশ্বিনকে দলে ফেরানো হয়েছে। তিন ম্যাচের সিরিজ়ে তাঁকে দেখে নেওয়া হবে। অক্ষর পটেলের চোট রয়েছে। বাঁহাতি এই স্পিনারকে বিশ্বকাপের দলে রাখা হয়েছে। কিন্তু তিনি সুস্থ না হলে এক জন স্পিনার-অলরাউন্ডারকে প্রয়োজন ভারতের। সেই জায়গায় অশ্বিনকে ভাবা হচ্ছে বলে মনে করা হচ্ছে। শুক্রবারের ম্যাচে ১০ ওভার বল করে ৪৭ রান দিয়ে একটি উইকেট নেন অশ্বিন। ব্যাট করার সুযোগ পাননি। তাই খেলা শেষ হতেই ব্যাট করতে নেমে পড়েন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগের দিন কোচ রাহুল দ্রাবিড় যদিও বলেছিলেন যে, অশ্বিনকে কোনও পরীক্ষার মুখে ফেলা হচ্ছে না। তাঁর অভিজ্ঞতা কাজে লাগাতে চায় দল। দ্রাবিড় বলেছিলেন, “অশ্বিন দলে আসায় অভিজ্ঞতা বাড়ল। সেই সঙ্গে আট নম্বরে নেমে ব্যাট হাতেও দলকে সাহায্য করতে পারবে ও। যদিও এই সিরিজ় অশ্বিনের জন্য কোনও পরীক্ষা হতে যাচ্ছে না। অশ্বিনের কাছে এক দিনের ক্রিকেটে শুধু আরও একটা সুযোগ।”

Advertisement

ভারতের বিশ্বকাপের দলে তিন জন বাঁহাতি স্পিনার রয়েছেন। অক্ষর ছাড়াও দলে রাখা হয়েছে বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাডেজা এবং কুলদীপ যাদবকে। একই ধরনের তিন জন স্পিনারকে রাখা নিয়ে প্রশ্ন উঠছে। এমন অবস্থায় অক্ষর যদি চোট পেয়ে বাদ হয়ে যান তা হলে অশ্বিনকে সুযোগ দেওয়া হতে পারে। এই সিরিজ়ে আরও এক স্পিনার-অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে দলে নিয়েছে ভারত। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে রাখা হয়নি তাঁকে। ফলে বিশ্বকাপের দলে নিতে হলে অশ্বিনকেই এগিয়ে রাখা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন