Asian Games 2023

সোমবার ভারতের সোনার লড়াই, এশিয়ান গেমসে মেয়েদের ক্রিকেটে হরমনদের সামনে শ্রীলঙ্কা

রবিবার বাংলাদেশকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। দিনের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কার। সেখানে পাকিস্তান হেরে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৩
Share:

হরমনপ্রীত কৌর। — ফাইল চিত্র।

এশিয়ান গেমসে মেয়েদের ক্রিকেটে ভারত-পাকিস্তান হচ্ছে না। রবিবার শ্রীলঙ্কার কাছে হেরে গেল পাকিস্তান। ফলে এশিয়ান গেমস ক্রিকেটের ফাইনালে ভারতকে খেলতে হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ছেলেদের এশিয়া কাপের পুনরাবৃত্তি দেখা গেল এশিয়ান গেমসেও।

Advertisement

রবিবার সকালের ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। দিনের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কার। টসে জিতে ফিল্ডিং নেন শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু। আগে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে পাকিস্তান। শ্রীলঙ্কার বোলারদের সামনে কেউই দাঁড়াতে পারেননি। সর্বোচ্চ রান ওপেনার শাওয়াল জুলফিকারের। তিনি ১৬ রান করেন। দু’অঙ্কের রানে পৌঁছেছেন মাত্র তিন জন। ২০ ওভার খেললেও ৭৫/৯-এর বেশি তুলতে পারেনি পাকিস্তান। ৩ উইকেট নেন শ্রীলঙ্কার উদেশিকা প্রবোধানি।

শ্রীলঙ্কার শুরুটাও ভাল হয়নি। দুই ওপেনার খুব তাড়াতাড়ি ফিরে যান। কিন্তু লক্ষ্যমাত্রা কম থাকায় চাপে পড়েনি তারা। হর্ষিতা সমরবিক্রম (২৩) এবং নীলাক্ষি দা সিলভা (অপরাজিত ১৮) দলকে জিতিয়ে দেন।

Advertisement

দিনের প্রথম ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশের ইনিংস শেষ হয় মাত্র ৫১ রানে। ভারতের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতেই পারলেন না বাংলাদেশের ব্যাটারেরা। সর্বোচ্চ রান অধিনায়ক নিগার সুলতানার ১২। বাংলাদেশের পাঁচ ব্যাটার আউট হয়েছেন শূন্য রানে। দুই ওপেনার সাথী রানি এবং শামিমা সুলতানা কোনও রান করতে পারেননি। ১ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। ভারতীয় বোলারদের দাপটে ১৭.৫ ওভারেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। ভারতের সফলতম বোলার পূজা বস্ত্রকর ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট পেয়েছেন তিতাস সাধু, আমনজ্যোৎ কৌর, রাজেশ্বরী গায়কোয়াড় এবং দেবীকা বৈদ্য।

জবাবে মাত্র ৮.২ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় ৫২ রান তুলে নেয় ভারতীয় দল। তবে একটা উদ্বেগও থাকল। অল্প লক্ষ্য তাড়া করতে গিয়েও ২ উইকেট হারিয়েছে ভারত। রান পাননি এ দিনের অধিনায়ক স্মৃতি মন্ধানা (৭)। ওপেনার শেফালি বর্মাও ২১ বলে ১৭ রান করে আউট হয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত ২২ গজে থেকে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন জেমাইমা রডরিগেজ় (অপরাজিত ২০) এবং কণিকা আহুজা (অপরাজিত ১)। ৭০ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ভারতীয় দল। এই জয়ের ফলে মহিলাদের ক্রিকেটে ভারতের রুপোর পদক নিশ্চিত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন