india cricket

India Cricket: পাঁচ ভারতীয় ক্রিকেটার, যাঁরা শ্রীলঙ্কার বিরুদ্ধে পাঁচটি নজির গড়লেন

শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছে ভারত। এই জয়ের সঙ্গে সঙ্গে বেশ কয়েকটি নজির গড়েছেন পাঁচ ভারতীয় ক্রিকেটার। তালিকায় রয়েছেন শ্রেয়স আয়ার, ঋষভ পন্থ, যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৬:২১
Share:

শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছে ভারত ছবি: টুইটার।

শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছে ভারত। এই জয়ের সঙ্গে সঙ্গে বেশ কয়েকটি নজির গড়েছেন পাঁচ ভারতীয় ক্রিকেটার। তালিকায় রয়েছেন শ্রেয়স আয়ার, ঋষভ পন্থ, যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা।

Advertisement

শ্রেয়স আয়ার: ভারতের মিডল অর্ডারে ক্রমেই নিজের জায়গা পাকা করছেন শ্রেয়স। শ্রীলঙ্কার বিরুদ্ধে দিন-রাতের টেস্টে দু’ইনিংসেই অর্ধশতরান করেছেন এই ব্যাটার। তার মধ্যে প্রথম ইনিংসে মাত্র ৮ রানের জন্য শতরান হাতছাড়া হয়েছে। তিনিই একমাত্র ভারতীয় ব্যাটার যিনি দিন-রাতের টেস্টে দুই ইনিংসেই অর্ধশতরান করেছেন। শ্রেয়স ছাড়া ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন ব্র্যাভো, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেনের এই কীর্তি রয়েছে।

ঋষভ পন্থ: বেঙ্গালুরুতে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৮ বলে অর্ধশতরান করেছেন পন্থ। ভারতীয়দের মধ্যে টেস্টে দ্রুততম অর্ধশতরান করেছেন তিনি। ভেঙেছেন কপিল দেবের ৪০ বছর পুরনো রেকর্ড। সেই সঙ্গে দু’টেস্টে ১৮৫ রান করে সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। পন্থই একমাত্র ভারতীয় উইকেটরক্ষক, যিনি টেস্টে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন।

Advertisement

যশপ্রীত বুমরা: দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন বুমরা। তিনিই প্রথম বোলার যিনি পাঁচটি আলাদা আলাদা মহাদেশে টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।

রবিচন্দ্রন অশ্বিন: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেট নিয়েছেন অশ্বিন। সেই সঙ্গে মোহালিতে প্রথম টেস্টে কপিল দেব ও বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টে ডেল স্টেনকে টপকে টেস্টে সর্বাধিক উইকেট শিকারিদের তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছেন তিনি।

রবীন্দ্র জাডেজা: মোহালিতে প্রথম টেস্টে ১৭৫ রান করার পাশাপাশি এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন জাডেজা। সেই সঙ্গে ভারতীয়দের মধ্যে টেস্টে সাত নম্বরে নামা ব্যাটার হিসাবে সব থেকে বেশি রান করেছেন। ভেঙেছেন কপিল দেবের রেকর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন