Graeme Smith

Graeme smith: বর্ণবিদ্বেষ নিয়ে তদন্ত স্মিথদের বিরুদ্ধে

দুই প্রাক্তন ক্রিকেটারের বর্ণবিদ্বেষী মনোভাব নিয়ে ২৩৫ পৃষ্ঠার দীর্ঘ রিপোর্ট তৈরি করেছে এই কমিশন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ০৭:০২
Share:

গ্রেম স্মিথ। ছবি আইসিসি।

জোহানেসবার্গে প্রথম টেস্টের প্রথম বল পড়ার আগেই বিতর্কে জড়িয়ে পড়ল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বর্ণবিদ্বেষের অভিযোগে ক্রিকেট ডিরেক্টর গ্রেম স্মিথ এবং জাতীয় দলের বর্তমান কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে। সোমবার এক বিবৃতিতে তা জানিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা বোর্ড। বলা হয়েছে, সামাজিক ন্যায়বিচার এবং জাতিগঠন কমিশনের (এসজেএন) সুপারিশে এই তদন্ত শুরু করা হবে।

Advertisement

দুই প্রাক্তন ক্রিকেটারের বর্ণবিদ্বেষী মনোভাব নিয়ে ২৩৫ পৃষ্ঠার দীর্ঘ রিপোর্ট তৈরি করেছে এই কমিশন। তার প্রধান ডুমিসা নিটসেবেজ়া তিন প্রাক্তন ক্রিকেটার স্মিথ, বাউচার এবং এবি ডিলিয়ার্সের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন যে, তাঁরা বর্ণবিদ্বেষী মনোভাব পোষণ করেন। রিপোর্টে স্পষ্ট করে লেখা রয়েছে, এই তিনজনই কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের দলে নির্বাচনের প্রসঙ্গে বর্ণবিদ্বেষী মনোভাব পোষণ করতেন। তারই সঙ্গে অভিযোগের আঙুল তোলা হয়েছে বোর্ডের প্রশাসকদের দিকে, যাঁরা বিষয়টিকে তেমন গুরুত্বই দিতে চাননি।

এর পরেই নড়েচড়ে বসেছে দক্ষিণ আফ্রিকা বোর্ড। সোমবার প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “নতুন বছরেই প্রাথমিক তদন্তের কাজ শুরু হবে। সেখানে বোর্ডের ক্রিকেট ডিরেক্টর গ্রেম স্মিথ এবং জাতীয় দলের কোচ মার্ক বাউচারের এহেন আচরণ নিয়ে তদন্ত করা হবে।” যার অর্থ ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ়ে কাগিসো রাবাডাদের কোচ হিসেবে কাজ চালিয়ে যেতে কোনও সমস্যা নেই বাউচারের। ঠিক একই ভাবে আগের মতো আপাতত ক্রিকেট ডিরেক্টরের দায়িত্ব সামলাবেন স্মিথ। তবে বোর্ডের বিবৃতিতে এই অভিযোগে বিদ্ধ তৃতীয় সদস্য ডিভিলিয়ার্সের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হবে কি না, তা নিয়ে কিছু বলা হয়নি। প্রসঙ্গত গত মাসেই প্রাক্তন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তারকার বিরুদ্ধে বর্ণবিদ্বেষ সংক্রান্ত অভিযোগ উঠেছিল। সেই সময় ডিভিলিয়ার্স জানিয়েছিলেন, তিনি কোনও দিন এই বর্ণ বিভাজনের তত্ত্বে বিশ্বাস করতেন না। জাতীয় দলে কোনও কৃষ্ণাঙ্গ ক্রিকেটারের প্রতিও পক্ষপাতমূলক আচরণ করেননি।

Advertisement

কমিশনের দীর্ঘ রিপোর্টে স্পষ্ট করে কয়েকটি বিষয়কে সামনে আনা হয়েছে, যেখানে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। বিশেষ করে, স্মিথ এবং বাউচারের বৈষম্যমূলক আচরণের প্রসঙ্গকে আলাদা ভাবে চিহ্নিত করা হয়েছে। ডুমিসা বলেছেন, “বেশ কয়েকটি বিষয় আমার নজরে এসেছে, যেখানে এই বর্ণবিদ্বেষী মনোভাব পোষণ করা হয়েছে। আমি মনে করি, এই বিষয়ে আরও বেশি মনোযোগী হয়ে বোর্ডকে পদক্ষেপ করতে হবে, যাতে বর্ণবিদ্বেষ সংক্রান্ত অভিযোগের সঠিক বিচার হয়। সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে এই সমস্যার সমাধান করার জন্য।”

প্রসঙ্গত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের প্রতি বৈষম্যের অভিযোগ নতুন নয়। প্রাক্তন জোরে বোলার মাখায়া এনতিনি গত বছর সেই বিষয়ে বিস্ফোরক অভিযোগ করেছিলেন। শুধু তাই নয়, নেলসন ম্যান্ডেলার দেশ থেকে বর্ণবিদ্বেষের বিষবৃক্ষকে নির্মূল করতে প্রাক্তন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারেরা সই সংগ্রহ পর্যন্ত করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন