IPL 2023

‘নাইট’ হতে পেরে রোমাঞ্চিত লিটন

লিটনের মতো এ বার আইপিএলে খেলার সুযোগ পেয়েছেন  জ়িম্বাবোয়ের অলরাউন্ডার সিকান্দার রাজ়াও। তাঁকে ৫০ লক্ষ টাকায় নিলাম থেকে কিনেছে পঞ্জাব কিংস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৯:০৯
Share:

কলকাতা নাইট রাইডার্সে লিটন। — ফাইল চিত্র।

২০২৩ সালের আইপিএলের জন্য নিলামে শুক্রবার কলকাতা নাইট রাইডার্স ৫০ লক্ষ টাকায় কিনেছে বাংলাদেশের ক্রিকেটার লিটন দাসকে। তাঁরই নেতৃত্বে রোহিত শর্মাদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ান ডে সিরিজ়ে জয়ী হয় ভারতের প্রতিবেশী দেশ।

Advertisement

কেকেআরে খেলার সুযোগ পেয়ে রীতিমতো উত্তেজিত লিটন। তার উপরে বলিউডের মহাতারকা শাহরুখ খানের দলে তিনি সতীর্থ হিসেবে পাচ্ছেন তাঁর নিজের দেশেরই টেস্ট দলের অধিনায়ক শাকিব আল হাসানকে। উল্লসিত লিটন গণমাধ্যমে টুইট করেছেন, ‘‘আমি রোমাঞ্চিত!’’ সঙ্গে দিয়েছেন একাধিক আনন্দিত হওয়ার ইমোজ়ি।

দিনাজপুরে জন্ম হওয়া লিটন ২০২২ মরসুমে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মের পরে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক হয়েছিলেন। এই ডান হাতি ব্যাটসম্যান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধেই ২৭ বলে ৬০ রানের দুরন্ত একটা ইনিংস খেলেছিলেন। সেই ম্যাচ অবশ্য রোহিত শর্মারাইশেষ পর্যন্ত পাঁচ রানে জিতেছিলেন। বাংলাদেশের হয়ে ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর রান ১৩৮৮।স্ট্রাইক রেট ১২৮.৮৭। বাংলাদেশ প্রিমিয়ার লিগে তিনি খেলবেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে।

Advertisement

লিটনের মতো এ বার আইপিএলে খেলার সুযোগ পেয়েছেন জ়িম্বাবোয়ের অলরাউন্ডার সিকান্দার রাজ়াও। তাঁকে ৫০ লক্ষ টাকায় নিলাম থেকে কিনেছে পঞ্জাব কিংস। যিনি ইতিমধ্যে ১৫৮টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন। শুধু তাই নয়, তিনি এর আগে পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং লঙ্কা প্রিমিয়ার লিগেও খেলেছেন। রাজ়ার বয়স ৩৬ বছর। তাঁকে বেস প্রাইসেই কিনেছে প্রীতি জ়িন্টার দল।

রাজ়ার জন্ম পাকিস্তানের শিয়ালকোটে। আইপিএলে খেলার সুযোগ পাওয়ার পরে তাঁর প্রতিক্রিয়া, ‘‘আমার স্বপ্নই ছিল খেলা ছেড়ে দেওয়ার আগে একবার অন্তত আইপিএলে খেলব। এই সুযোগ পেয়ে আমার ক্রিকেট জীবনও পরিপূর্ণ হয়ে উঠল। পরম শক্তিমান ঈশ্বরের ইচ্ছায় এমন সম্ভব হয়েছে। আমি খুব খুশি। একইসঙ্গে রোমাঞ্চিতও।’’

সেখানেই না থেমে রাজ়া আরও বলেছেন, ‘‘এমনিতে অন্য কোনও ফ্র্যাঞ্চাইজ়িও আমাকে নিলে খুশি হতাম। কিন্তু আমিও পঞ্জাবের ছেলে বলে দারুণ মানিয়ে গেল ব্যাপারটা।’’ জ়িম্বাবোয়ে দলের তারকা বলেন, ‘‘অনুশীলনের পরে আমরা হোটেলে ফিরেগিয়েছিলাম। নিলাম চলার সময়ই ক্রিকেট-দুর্নীতি নিয়ে একটা সভায় অংশ নিতে হয়েছিল। কিন্তু নিলামে আমার নামউঠতেই অন্য একটা ঘরে ঘোরাফেরা করছিলাম। তখনই ইন্টারনেট চলে গেল! পরে লিঙ্ক আসতেই দেখি, আমার মোবাইলে অনেকের অভিনন্দন বার্তা।’’ রাজা বলে যান, ‘‘ওদের উত্তরে বলি, তোমরা কি আমারসঙ্গে রসিকতা করছ?’’ যোগ করেছেন, ‘‘ঘটনা হচ্ছে, নিলামে আমার নাম ওঠার পরে কী ঘটেছে, তা দেখতেই পাইনি। হয়তো তাতে ভালই হয়েছে। যদি সভা চলাকালীন ব্যাপারটা দেখতে পেতাম, তা হলে হয়তো আনন্দে চিৎকার শুরু করে দিতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন