IPL 2023

ভারতীয় দল থেকে বাদ যাওয়া ঋদ্ধি কি আইপিএলে সুযোগ পাবেন? জানাল গত বারের চ্যাম্পিয়নরা

ঋদ্ধি এবং ওয়েড ছাড়াও গুজরাত দলে আরও দু’জন উইকেটরক্ষক রয়েছেন। তাঁরা হলেন শ্রীকর ভরত এবং উরভিল পটেল। ভারতীয় দলে ঋদ্ধির জায়গায় ভরতকেই নেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৬:০৫
Share:

আইপিএলে গুজরাত টাইটান্স দলের উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র

দেশের অন্যতম সেরা উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। কিন্তু ভারতীয় দলে তাঁর জায়গা নেই। বাংলা ছেড়ে ত্রিপুরা চলে গিয়েছেন ঘরোয়া ক্রিকেটে খেলার জন্য। এর মাঝেই আইপিএলের প্রস্তুতি নিয়েছেন নিজের মতো করে। পৌঁছে গিয়েছেন আমদাবাদে। সেখানেও অনুশীলন শুরু করে দিয়েছেন। কিন্তু প্রথম একাদশে জায়গা হবে তো ঋদ্ধির?

Advertisement

৩১ মার্চ থেকে শুরু আইপিএল। প্রথম ম্যাচেই মুখোমুখি গুজরাত টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস। প্রথম বার ঘরের মাঠে খেলতে নামবে গুজরাত। সেই ম্যাচের আগে গুজরাত টাইটান্সের ক্রিকেট ডিরেক্টর বিক্রম সোলাঙ্কি জানালেন যে, দলে ঋদ্ধির গুরুত্ব এক জন নেতার মতো বলে মনে করেন। তিনি বলেন, “ঋদ্ধিমান দুর্দান্ত ক্রিকেটার। উইকেটের পিছনে ও খুব স্পেশাল। সেই সঙ্গে বিশাল অভিজ্ঞতা রয়েছে ওর। আমাদের দলের অন্যতম নেতা ঋদ্ধি। দলে তরুণদের অনুপ্রেরণা ও। তারা ঋদ্ধির কাছে গিয়ে উইকেটকিপিং এবং ব্যাটিং নিয়ে নানা পরামর্শ নেয়।”

গুজরাত দলে ম্যাথু ওয়েড রয়েছেন। অস্ট্রেলিয়ার এই উইকেটরক্ষক, ব্যাটার প্রথম একাদশে থাকলে ঋদ্ধির সুযোগ পাওয়া কঠিন। ডেভিড মিলারকে প্রথম ম্যাচে পাবে না গুজরাত। সে ক্ষেত্রে কেন উইলিয়ামসনের সঙ্গে বিদেশি হিসাবে ব্যাট হাতে ভরসা করা যেতে পারে ওয়েডের উপর। দলে দু’জন উইকেটরক্ষক খেলাতে চাইবে না তারা। সে ক্ষেত্রে ঋদ্ধিকে শুধু ব্যাটার হিসাবে না-ও খেলাতে পারে গুজরাত। শুভমন গিলের সঙ্গে ওপেনার হিসাবে দেখা যেতে পারে কেন উইলিয়ামসনকে। সে ক্ষেত্রে ঋদ্ধির কী হবে? বিক্রম বলেন, “ঋদ্ধি প্রচুর পরিশ্রম করে। এখানে এসে অনুশীলন শুরু করে দিয়েছে ও। আশা করব ঋদ্ধিমান নিজের সেরাটা দেওয়ার জন্য তৈরি থাকবে। দলের যখন প্রয়োজন হবে, তখনই নেমে খেলার জন্য তৈরি থাকতে হবে ওকে। গত বার ওপেনার হিসাবে ভাল খেলেছিল ও। আমাদের দলের সম্পদ ঋদ্ধি।”

Advertisement

ঋদ্ধি এবং ওয়েড ছাড়াও গুজরাত দলে আরও দু’জনে উইকেটরক্ষক রয়েছেন। তাঁরা হলেন শ্রীকর ভরত এবং উরভিল পটেল। ভারতীয় দলে ঋদ্ধির জায়গায় ভরতকেই দলে নেওয়া হয়েছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট খেলেন তিনি। যদিও ব্যাটে বা উইকেটের পিছনে কোনও ভাবেই নজর কাড়তে পারেননি তিনি। ১ কোটি ২০ লক্ষ টাকা দিয়ে ভরতকে নিলামে কেনার পর ঋদ্ধির প্রথম দলে সুযোগ পাওয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। ঋদ্ধির ভক্তরা অপেক্ষায় থাকবেন আইপিএলে তাঁর সুযোগ পাওয়ার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন