IPL

আইপিএলে ১০ কোটির ক্রিকেটারকে ছেড়ে দিচ্ছে দিল্লি, ছাঁটাইয়ের তালিকায় চার ভারতীয়

পাঁচ ক্রিকেটারের পারফরম্যান্সে খুশি নন পন্টিংরা। তাই তাঁদের ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আইপিএলের দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ি। তালিকায় রয়েছেন এক বিদেশি ক্রিকেটারও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৮:৩৮
Share:

সাফল্যের খোঁজে দলে ব্যাপক রদবদল করছেন পন্থরা। ছবি: টুইটার।

পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি দিল্লি ক্যাপিটালস। তাঁদের মধ্যে চার জনই ভারতীয়। পারফরম্যান্স বিচার করেই পাঁচ জনকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

Advertisement

পাঁচ ক্রিকেটারের মধ্যে সব থেকে উল্লেখযোগ্য নাম শার্দূল ঠাকুর। গত বছর আইপিএলের নিলামে ১০.৭৫ কোটি টাকা দিয়ে শার্দূলকে কিনেছিল দিল্লি। কিন্তু তাঁর পারফরম্যান্সে মোহভঙ্গ হয়েছে রিকি পন্টিংদের। ২০২২ সালের আইপিএলে ১৪টি ম্যাচ খেলে ১৫টি উইকেট নিয়েছিলেন শার্দূল। ওভার প্রতি দিয়েছিলেন ১০ রান। ব্যাট হাতেও সাফল্য পাননি এই অলরাউন্ডার। ১০.৮১ গড়ে করেছিলেন ১২০ রান। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৩৭.৯৩। শার্দূলকে অন্য ফ্র্যাঞ্চাইজ়ির কাছে বিক্রি করে দিতে চেয়েছিল দিল্লি। কিন্তু বিপুল দামের জন্য আইপিএলের কোনও ফ্র্যাঞ্চাইজ়িই তাঁকে নিতে আগ্রহ দেখায়নি। তাই শার্দূলকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তই নিয়েছে তারা। সংবাদ সংস্থা পিটিআইয়ের তথ্য অনুযায়ী আইপিএল কর্তৃপক্ষ বলেছে, ‘‘শার্দূল প্রথম সারির অলরাউন্ডার হলেও তাঁর বিপুল দামের জন্য সমস্যা হচ্ছে।’’

শার্দূল ছাড়াও দিল্লি ছেড়ে দিচ্ছে ভারতীয় টেস্ট দলের দ্বিতীয় উইকেট রক্ষক শ্রীকর ভরত, মনদীপ সিংহ, অশ্বিন হেব্বার এবং নিউজ়িল্যান্ডের টিম সেইফার্টকে। ভরতের অবশ্য এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। সকলকেই আগামী ডিসেম্বরের নিলাম পর্বের আগেই ছেড়ে দেওয়া হবে। নিউজ়িল্যান্ডের ব্যাটার সেইফার্ট গত আইপিএলে দিল্লির হয়ে মাত্র দু’টি ম্যাচ খেলেন। ২৪ রান করেন তিনি। ডিসেম্বরের নিলামের তালিকায় তাঁর নাম থাকার সম্ভাবনা রয়েছে। দিল্লির অধিনায়ক ঋষভ পন্থ। তিনিই উইকেট রক্ষা করেন। গত আইপিএলে দু’টি ম্যাচ খেলা ভরতের পারফরম্যান্সেও খুশি নন পন্টিংরা। পঞ্জাবের অভিজ্ঞ ব্যাটার মনদীপও উল্লেখযোগ্য পারফরম্যান্স করতে পারেননি। তিনটি ম্যাচ খেলে করেন মাত্র ১৮ রান। অন্ধ্রপ্রদেশের ওপেনিং ব্যাটার হেব্বার একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি। অনুশীলনেই তিনি কোচকে খুশি করতে পারেননি। তাঁকে অনেক আগেই না রাখার সিদ্ধান্ত নেয় দিল্লি। যদিও খেলার সুযোগ না পাওয়া যশ ঢুলকে রেখে দিচ্ছে দিল্লি। ভারতের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়কের প্রতিভায় আস্থা রাখছে আইপিএলের এই ফ্র্যাঞ্চাইজ়ি।

Advertisement

গত বছর আইপিএলে পঞ্চম স্থানে শেষ করেছিল দিল্লি। এ বার ভাল ফল করতে চান পন্টিং। তাই পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিয়ে ডিসেম্বরের নিলামে কার্যকরী ক্রিকেটারদের দলে নিতে চান পন্টিংরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন