IPL

রদবদলের পরেই চমক দিতে পারে বিসিসিআই, আইপিএলের নিলাম হতে পারে বিদেশে

নভেম্বরের প্রথম সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। যদি বিদেশে না হয়, তা হলে বেঙ্গালুরুতেই এই নিলাম আয়োজন করা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৯:০২
Share:

আইপিএলের নিলাম হতে পারে বিদেশে। ফাইল ছবি

বছরের শুরুতেই হয়ে গিয়েছে আইপিএলের মেগা নিলাম। ডিসেম্বরে ছোট নিলাম হওয়ার কথা। প্রথমে তা বেঙ্গালুরুতে হওয়ার কথা থাকলেও শোনা যাচ্ছে, তা দেশের বাইরে আয়োজন করা হতে পারে। দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে ইস্তানবুল। নভেম্বরের প্রথম সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। যদি বিদেশে না হয়, তা হলে বেঙ্গালুরুতেই এই নিলাম আয়োজন করা হবে।

Advertisement

বোর্ডে সাম্প্রতিক কালে অনেক রদবদল হয়েছে। সভাপতি হয়েছেন রজার বিন্নী। আইপিএলের চেয়ারম্যান হয়েছেন অরুণ ধুমল। তিনিই আইপিএলের নিলামকে বিদেশে নিয়ে যেতে বেশি আগ্রহী। আইপিএলের বিভিন্ন দল মালিকদের কাছে বোর্ডের তরফে ইতিমধ্যেই প্রস্তাব দেওয়া হয়েছে। দল মালিকরা রাজি থাকলেই ইস্তানবুলে নিলাম আয়োজন করা হবে। গত কয়েক দিন ধরে এই আলোচনা চলছে। আগামী ১৬ ডিসেম্বর নিলাম হওয়ার কথা।

এর আগেও আইপিএলের নিলাম বিদেশের মাটিতে করার ভাবনাচিন্তা হয়েছে। এক বার সিঙ্গাপুরে কর্মশালা আয়োজন করা হয়েছিল। তবে সেখানে নিলাম হয়নি। আরও এক বার বোর্ডের তরফে লন্ডনে নিলাম করার চূড়ান্ত প্রস্তুতি সারা হয়ে গিয়েছিল। সে বারও কোনও কারণে শেষ মুহূর্তে সব ভেস্তে গিয়েছিল। কিছু দল মালিক আপত্তি জানিয়ে বলেছিলেন, যাতায়াতে প্রচুর অর্থ ব্যয় হবে তাঁদের। তবে আইপিএল থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ তিন গুণ হয়ে যাওয়ায়, এ বার আর কোনও সমস্যা হবে বলে মনে করা হচ্ছে না।

Advertisement

ইস্তানবুলে আয়োজন করা নিয়ে সব পক্ষই যে এক মেরুতে আসবে, এমনটা বলা যাচ্ছে না। তবে আইপিএল নিয়ে সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই যে হেতু বোর্ড নেয়, তাই এ ক্ষেত্রে অন্য কারওর মত শোনা হবে বলে মনে হয় না। আপাতত ঠিক হয়েছে, এই নিলাম হবে এক দিনের। ইস্তানবুলে মূল নিলামের আগে একটি কর্মশালা করা হবে। গোটা বিষয়টি মিটে যাবে তিন-চার দিনেই।

কোন ক্রিকেটারকে ছাড়া হচ্ছে, তার তালিকা ১৫ নভেম্বরের মধ্যে বোর্ডকে দেবে দলগুলি। নিলামের জন্য গত বছর পর্যন্তও ৯০ কোটি টাকা বরাদ্দ ছিল। সেটা এ বার পাঁচ কোটি বাড়ছে। পরের বছর আইপিএল মার্চের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে পারে। মে মাসের শেষ বা জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত তা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন