West Bengal Weather Update

রাজ্যে ফিরল অস্বস্তিকর আবহাওয়া, তাপপ্রবাহের সতর্কতা চার জেলায়, বৃষ্টি কবে? কী বলছে আলিপুর?

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানাল, আগামী কয়েক দিনে ধাপে ধাপে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাতাসে বাড়তি আর্দ্রতার কারণে বাড়বে অস্বস্তিও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১১:৫৭
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

বৈশাখের বৃষ্টি দহনজ্বালা থেকে সাময়িক ভাবে মুক্তি দিয়েছিল। তবে গত দু’দিন ধরেই ফের রাজ্যে গরমের দাপট ফেরার লক্ষণ দেখা দিচ্ছিল। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানাল, আগামী কয়েক দিনে ধাপে ধাপে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাতাসে বাড়তি আর্দ্রতার কারণে বাড়বে অস্বস্তিও।

Advertisement

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। এই চার জেলা হল পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। এখনই রাজ্যে ভারী বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। তবে আগামী সোমবার বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই ঘূর্ণাবর্তের দিকে নজর রাখছেন আবহবিদেরা। আগামী শনি-রবিবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় সামান্য বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৫ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার জেলার কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে মোটের উপর শুকনো থাকবে দুই দিনাজপুর এবং মালদহ। উত্তরের কোনও জেলায় আপাতত তাপপ্রবাহের সতর্কতা না থাকলেও সেখানেও ধাপে ধাপে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন