BCCI

IPL: আড়াই মাস ধরে আইপিএলে ধোনি-কোহলী! জল্পনা উস্কে দিলেন বোর্ড সচিব

আইসিসি-র সঙ্গে কথা বলে আইপিএলের মেয়াদ আরও একটু বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’ভাগে আইপিএল করার কথাও ভাবা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ২২:৩৮
Share:

ধোনি, কোহলীদের আরও বেশি দেখা যাবে। ফাইল ছবি

পরের বছর থেকে আড়াই মাস জুড়ে হবে আইপিএল। সেই সময়ে অন্য কোথাও আন্তর্জাতিক ক্রিকেট হবে না। ফলে সব প্রথমসারির ক্রিকেটাররাই আইপিএলে অংশ নিতে পারবেন। মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়ে দিলেন বোর্ড সচিব জয় শাহ। পাশাপাশি, দু’ভাগে আইপিএল হওয়ার পরিকল্পনাও উড়িয়ে দিলেন না তিনি।

Advertisement

শাহ বলেছেন, “কী ভাবে ৯৪টা আইপিএল ম্যাচ করা যায় সেটা ভেবে দেখব আমরা। তবে পরের বছর থেকে আইসিসি-র ফিউচার ট্যুরস প্রোগ্রামে আইপিএল-কে আড়াই মাস সময় দেওয়া হয়েছে, যাতে সব আন্তর্জাতিক ক্রিকেটাররাই অংশ নিতে পারেন। বিভিন্ন দেশের বোর্ড এবং আইসিসি-র সঙ্গে এ ব্যাপারে আলোচনাও হয়েছে।”

দু’ভাগে আইপিএল হওয়া নিয়ে তাঁর মন্তব্য, “এই ব্যাপারটাই সবার সঙ্গে আলোচনা করে দেখতে হবে। অনেক ফ্র্যাঞ্চাইজি ইচ্ছেপ্রকাশ করেছে বিদেশে গিয়ে প্রদর্শনী ম্যাচ খেলার। সেটাও গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে। তার আগে অন্য দেশের বোর্ডগুলির সঙ্গে কথা বলতে হবে এবং আন্তর্জাতিক ক্রিকেটারদের সূচির ব্যাপারে জানতে হবে।”

Advertisement

আইপিএলের জন্য আন্তর্জাতিক ক্রিকেট ক্ষতিগ্রস্ত হচ্ছে, এমনটা মনে করেন না শাহ। সাফ বলেছেন, “বিশ্ব ক্রিকেট শক্তিশালী হলেই ভারতীয় ক্রিকেট শক্তিশালী হবে। আন্তর্জাতিক ক্রিকেটের প্রতি বিসিসিআই দায়বদ্ধ। শুধু ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ নয়, ভারত ছোট দলের বিরুদ্ধে খেলবে। সব ফরম্যাটে সব দ্বিপাক্ষিক সিরিজকেই আমরা গুরুত্ব দেব। এই মাসেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলছি। শক্তিশালী আন্তর্জাতিক ক্রিকেট গড়ে তোলার জন্য ছোট দেশগুলির সঙ্গে খেলে আগে ওদের শক্তিশালী করতে চাই।”

উল্লেখ্য, সাম্প্রতিক কালে দু’দেশে ভারতের দু’টি দলকে খেলতে দেখা গিয়েছে। ভবিষ্যতেও এই জিনিস দেখা যেতে চলেছে বলে জানালেন শাহ। তাঁর কথায়, “এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণের সঙ্গে কথা হয়েছে আমার। সব সময় যাতে ৫০ জন ক্রিকেটার তৈরি থাকে সেই চেষ্টা করা হবে। ভবিষ্যতে ভারতের টেস্ট দল এক দেশে সিরিজ খেলবে এবং সাদা বলের দল অন্য দেশে খেলবে। সেই লক্ষ্য নিয়ে একই সময়ে দু’টি দল তৈরি রাখার চেষ্টা করছি।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন