ICC ODI World Cup 2023

বিশ্বকাপের আগেই কি ভারতের ওপেনিং জুটিতে বদল? জল্পনা উসকে দিলেন কে?

এশিয়া কাপে প্রতিটি ম্যাচে ভারতের হয়ে ওপেন করছেন রোহিত শর্মা এবং শুভমন গিল। বিশ্বকাপে কি সেই জুটিতে বদল হবে? প্রশ্ন তুললেন প্রাক্তন উইকেটকিপার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৫
Share:

শুভমন গিল (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

এশিয়া কাপে প্রতিটি ম্যাচে ভারতের হয়ে ওপেন করছেন রোহিত শর্মা এবং শুভমন গিল। বিশ্বকাপেও তাঁদেরই ওপেন করতে দেখা যাবে। কিন্তু ভারতের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়নার মতে, ঈশান কিশনকে ওপেন করানো উচিত। চারিত্রিক দৃঢ়তা এবং দলের পরিবেশ ভাল রাখার কারণেই তিনি ওপেন করার যোগ্য বলে মনে করেন রায়না।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপের ম্যাচে পাঁচ নম্বরে ব্যাট করে ৮২ রান করেছেন ঈশান। তবু রায়না বলেছেন, “আমি বরাবর বলেছি ঈশানকে দিয়ে ওপেন করানো উচিত। ওর চারিত্রিক দৃঢ়তা বাকি অনেকের থেকে ভাল। দলের পরিবেশও ভাল রাখে।”

অধুনালুপ্ত গুজরাত লায়ন্স দলে একসঙ্গে দু’বছর খেলেছেন রায়না। সেই সময়ের একটি ঘটনার কথা উল্লেখ করেছেন তিনি। বলেছেন, “আমি (অ্যারন) ফিঞ্চকে বলেছিলাম যে, যদি ডোয়েন স্মিথ আর ব্রেন্ডন ম্যাকালাম না খেলে, তা হলে ঈশান কিশনের ওপেন করা উচিত। আমি তিনে ব্যাট করব। তার পরে বাকি ব্যাটিং অর্ডার ঠিক করো। রাজকোটে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে একটা ম্যাচে দেখলাম চার-পাঁচটা ছয় মারল। দলের সেই সময়ে যা দরকার ছিল সেই খিদেটা ওর মধ্যে দেখেছিলাম। ঋষভ পন্থের মতোই দলে হাসির পরিবেশ রাখে। দলের মধ্যে একতা রাখতেও ওর জুড়ি নেই। ওটাই গুরুত্বপূর্ণ।”

Advertisement

রায়না জানিয়েছেন, ঈশানের উপর নজর রাখতে বলেছিলেন মহেন্দ্র সিংহ ধোনিও। তাঁর কথায়, “যে হেতু ঈশান রাঁচীর ছেলে, ও ধোনির সঙ্গে নিজেই কথা বলেছিল। ওখানকার সব ছেলেরাই ধোনির মতো হতে চায়। যে ভাবে ঈশান ঝাড়খন্ডের হয়ে খেলেছে, তা দেখে ধোনিই আমাকে বলেছিল ওর উইকেটকিপিংয়ের উপর নজর রাখতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন