James Anderson

অ্যাশেজ সিরিজ়ের শেষ দিন অবসর নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসনও, কী বললেন তিনি?

ব্রড অবসর নেবেন শুনে অবাক হয়েছিলেন অ্যান্ডারসন। অ্যাশেজ সিরিজ়ের শেষ দিন জানিয়েছেন অবসর নিয়ে নিজের ভাবনার কথা। মেনে নিয়েছেন, প্রত্যাশা মতো বল করতে পারছেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৮:৩৬
Share:

জেমস অ্যান্ডারসন। —ফাইল চিত্র।

ওভাল টেস্টের তৃতীয় দিনের খেলার শেষে অবসরের কথা জানিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। পঞ্চম দিন খেলা শুরুর আগে অবসর নিয়ে মুখ খুললেন জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলারও কি তা হলে দীর্ঘ দিনের সতীর্থের পথেই হাঁটবেন?

Advertisement

গত শনিবারই জানা গিয়েছিল ক্রিকেটপ্রেমীরা আর দেখতে পাবেন না ব্রড-অ্যান্ডারসন জুটিকে। অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন ৩৭ বছরের ব্রড। ৪১ বছরের অ্যান্ডারসন এখনই সে পথে হাঁটতে চান না। আরও কিছু দিন ক্রিকেট খেলতে চান তিনি। অ্যাশেজ সিরিজ়ের শেষ দিনের খেলা শুরুর আগে অবসর প্রসঙ্গে জানতে চাওয়া হয় অ্যান্ডারসনের কাছে। তিনি বলেছেন, ‘‘আমি খেলা চালিয়ে যেতে চাই। আমার শরীর ঠিক আছে। আমার ক্রিকেটীয় দক্ষতা ঠিক আছে। এখনও যথেষ্ট ভাল বোলিং করছি।’’ কিন্তু অ্যাশেজ সিরিজ়ে যে ফর্মে নেই, মেনে নিয়েছেন অ্যান্ডারসন। তিনি বলেছেন, ‘‘অ্যাশেজ সিরিজ়ে নিজের পারফরম্যান্সে আমিও হতাশ। প্রত্যাশা মতো বল করতে পারিনি।’’

আরও কিছু দিন খেলা চালিয়ে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী অ্যান্ডারসন। দীর্ঘ দিনের সতীর্থ ব্রডের অবসরের সিদ্ধান্ত তাঁকে হতাশ করেছে। অ্যান্ডারসন বলেছেন, ‘‘ব্রড যখন আমাকে এসে ওর সিদ্ধান্তের কথা বলেছিল, তখন অবাক হয়েছিলাম। আমরা এক সঙ্গে খেলতে ভালবাসি। আমি বিশ্বাসই করতে পারিনি। নিঃসন্দেহে মাঠে ওর অভাব অনুভব করব আমি।’’ ব্রডের অবসরে হতাশ হলেও চার বছরের ছোট সতীর্থকে খেলা চালিয়ে যাওয়ার জন্য চাপ দিতে চান না অ্যান্ডারসন। তিনি বলেছেন, ‘‘হতাশার হলেও ব্রডের সিদ্ধান্তকে আমি সম্মান করি। কী করতে চায়, তা নিয়ে ওর ভাবনা খুব পরিষ্কার। রবিবার ব্রডের সঙ্গে মাঠে নামার সুযোগ পেয়েছি। শেষ যে বলটা খেলেছে, তাতে ও ছক্কা মেরেছে। সেটাও সামনে থেকে দেখেছি। এটা আমার কাছে একটা বিশেষ ব্যাপার।’’

Advertisement

ওভালের দর্শকেরা ব্রডকে যে ভাবে সম্মান জানিয়েছেন, তা দেখে অভিভূত অ্যান্ডারসন। তিনি মনে করেন ব্রড যোগ্য সম্মানই পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন