Jasprit Bumrah

নিউ জ়িল্যান্ডে বুমরা, দু’এক দিনের মধ্যেই হয়তো অস্ত্রোপচার, বিশ্বকাপের আগে ফিরবেন?

পিঠের অস্ত্রোপচার করাতে পাঁচ দিন আগে নিউ জ়িল্যান্ড পৌঁছে গিয়েছেন বুমরা। চিকিৎসকরা বুমরাকে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়ার পর বোর্ডের পক্ষে দ্রুত সব ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৮:৪৩
Share:

দু’এক দিনের মধ্যেই বুমরার পিঠে অস্ত্রোপচার হবে। ছবি: টুইটার।

পিঠের অস্ত্রোপচার করাতে নিউ জ়িল্যান্ড পৌঁছে গিয়েছেন যশপ্রীত বুমরা। দু’এক দিনের মধ্যেই তাঁর অস্ত্রোপচার করবেন অকল্যান্ডবাসী অস্থি শল্য চিকিৎসক রোয়ান সাউটন। জোফ্রা আর্চার, শেন বন্ডের মতো ক্রিকেটারদের অস্ত্রোপচার করে মাঠে ফিরিয়েছেন তিনি।

Advertisement

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনেক চেষ্টা করেও বুমরাকে চোটমুক্ত করা যায়নি। এই অবস্থায় খেললে তাঁর ক্রিকেটজীবনে বড় ঝুঁকি তৈরি হতে পারে বলে মনে করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের মেডিক্যাল কমিটির বিশেষজ্ঞরা। তাই বুমরাকে আইপিএল খেলার অনুমতি দেওয়া হয়নি। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি এবং বোর্ডের চিকিৎসকরা বুমরার অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নেন। সেই মতো খোঁজ খবর নেওয়া শুরু হয়। কয়েক জন চিকিৎসকের ব্যাপারে খোঁজ খবর নেওয়ার পর সাউটনকে চূড়ান্ত করা হয়েছে।

রবিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‘অস্ত্রোপচারের জন্য পাঁচ দিন আগে নিউ ‌জ়িল্যান্ড পৌঁছে গিয়েছে বুমরা। চিকিৎসকরা বুমরাকে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়ার পর বোর্ডের পক্ষ থেকে দ্রুত সব ব্যবস্থা করা হয়েছে। দু’এক দিনের মধ্যেই বুমরার অস্ত্রোপচার হবে।’’

Advertisement

বোর্ড কর্তাদের লক্ষ্য এক দিনের বিশ্বকাপের আগে বুমরাকে সম্পূর্ণ সুস্থ করে তোলা। অক্টোবরের বিশ্বকাপের আগে কি প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে পারবেন জোরে বোলার। সময় টায় টায়। কারণ অস্ত্রোপচারের পর মাঠে ফিরতেই বুমরার পাঁচ থেকে ছ’মাস সময় লাগবে। তার পর আরও কিছুটা সময় লাগবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো ফিটনেস ফিরে পেতে। সময় কম। তবু চেষ্টায় খামতি রাখছে না বোর্ড।

জানা গিয়েছে, হাঁটার মতো অবস্থায় আসতে বুমরার চার সপ্তাহ মতো সময় লাগতে পারে। সম্পূর্ণ সুস্থ হতে তিন থেকে চার মাস সময় লাগবে। তার পর শুরু হবে স্বাভাবিক জীবনে ফেরার প্রক্রিয়া। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘বুমরা কবে নাগাদ মাঠে ফিরতে পারবে, তা বলা কঠিন। অস্ত্রোপচারজনিত সমস্যা ঠিক হওয়ার পর পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকতে হবে বেশ কিছু দিন। সেই প্রক্তিয়া শেষ হওয়ার পর মাঠে ফেরার সম্ভাব্য দিন বোঝা যাবে।’’

এর আগে একাধিক বার বুমরাকে জাতীয় দলে রাখা হলেও শেষ পর্যন্ত খেলতে পারেননি তিনি। যা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে বোর্ড কর্তাদের। তেমন পরিস্থিতি আর তৈরি করতে চাইছেন না তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন