India vs England

হারের জ্বালায় শাস্তির ছিটে! মাঠেই ইংরেজ ক্রিকেটারকে ধাক্কা, বুমরাকে কী সাজা দিল আইসিসি?

টেস্টে হারের জ্বালার উপর শাস্তির ছিটে ভারতীয় দলে। মাঠের মধ্যে ইংরেজ ক্রিকেটারকে ধাক্কা দেওয়ায় শাস্তি হয়েছে যশপ্রীত বুমরাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share:

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

শুধু হার-জিতের মধ্যেই সীমাবদ্ধ থাকল না ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। হারের জ্বালার উপর শাস্তির ছিটে ভারতীয় দলে। মাঠের মধ্যে ইংরেজ ক্রিকেটার ওলি পোপকে ধাক্কা দেওয়ায় শাস্তি হয়েছে যশপ্রীত বুমরাকে। তাঁর পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। বুমরাকে সতর্কও করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Advertisement

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস চলাকালীন এই ঘটনা ঘটে। ৮১তম ওভারে বল করছিলেন বুমরা। সেই সময় একটি বলে রান নেওয়ার চেষ্টা করেন পোপ। বুমরা তাঁর দৌড়নোর পথে চলে আসেন। ফলে পোপের সঙ্গে ধাক্কা লাগে তাঁর। সেই সময় ইংরেজ ব্যাটার বিরক্তি প্রকাশ করেন। যদিও ইংরেজ দল এই নিয়ে কোনও অভিযোগ জানায়নি।

বেন স্টোকসেরা অভিযোগ না করলেও বিষয়টি ভাল ভাবে নেননি মাঠের দুই আম্পায়ার পল রাইফেল ও ক্রেস গ্যাফেনি। তাঁদের মনে হয়েছে, ইচ্ছাকৃত ভাবে পোপকে ধাক্কা দিয়েছেন বুমরা। তাঁরা বিষয়টি তৃতীয় আম্পায়ার মারেস এরাসমাস ও চতুর্থ রেফারি রোহন পণ্ডিতকে জানান। তাঁরা রিপোর্টে এই ঘটনার উল্লেখ করেন। তার পরেই শাস্তি পেতে হয় বুমরাকে।

Advertisement

আইসিসি একটি বিবৃতিতে জানিয়েছে, বুমরাকে একটি ডি-মেরিট পয়েন্ট (এক পয়েন্ট কেটে নেওয়া) দেওয়া হয়েছে। সঙ্গে সতর্ক করা হয়েছে। এই সতর্কতা দু’বছরের জন্য। অর্থাৎ, আগামী দু’বছরের মধ্যে যদি একই ধরনের কোনও অপরাধ করেন তা হলে কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে তাঁকে। বুমরাকে বিষয়টি জানানো হলে তিনি নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন। তাই তাঁকে শুনানিতে ডাকা হয়নি।

হায়দরাবাদে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২৮ রানে হেরেছে ইংল্যান্ড। অর্থাৎ, পাঁচ ম্যাচে সিরিজ়ে স্টোকসেরা ১-০ এগিয়ে রয়েছে। ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমে শুরু দ্বিতীয় টেস্ট। সেখানে সমতা ফেরানোর লক্ষ্যে নামবেন রোহিত শর্মারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন