India vs South Africa

প্রয়াত শেন ওয়ার্নকে টপকে গেলেন যশপ্রীত বুমরা, কেপ টাউনে কী নজির গড়লেন ভারতের জোরে বোলার?

৬১ রানে ৬ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস কার্যত একার হাতেই শেষ করে দিয়েছিলেন বুমরা। বৃহস্পতিবারের দাপুটে বোলিংয়ে দু’টি নজির গড়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৭:১৭
Share:

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

শেন ওয়ার্নকে টপকে গেলেন যশপ্রীত বুমরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টে ৬ উইকেট নিয়ে প্রয়াত লেগ স্পিনারকে টপকে গিয়েছেন তিনি। এ ছাড়া কেপ টাউনের ২২ গজে এখন বুমরাই ভারতের সফলতম টেস্ট বোলার।

Advertisement

সফরকারী দলগুলির বোলারদের মধ্যে কেপ টাউনে সব থেকে বেশি টেস্ট উইকেট রয়েছে ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার কলিন ব্লাইথের। তাঁর উইকেট সংখ্যা ২৫। তাঁর থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছেন বুমরা। বৃহস্পতিবারের পর কেপ টাউনে বুমরার টেস্ট সংখ্যা হল ১৮। দক্ষিণ আফ্রিকার এই মাঠে ১৭টি টেস্ট উইকেট ছিল ওয়ার্নের। তাঁকে ছাপিয়ে গিয়েছেন ভারতের জোরো বোলার। কেপ টাউনে সফরকারী দলের সফলতম বোলারদের তালিকায় ব্লাইথের পরেই ছিলেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারকে টপকে এই তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন বুমরা।

ওয়ার্নকে টপকে যাওয়া ছাড়া ভারতীয় হিসাবে আরও একটি নজির গড়েছেন বুমরা। ছুঁয়েছেন জাভাগল শ্রীনাথের নজির। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি তিন বার ৫ উইকেট নেওয়ার কীর্তি ছিল শ্রীনাথের। বৃহস্পতিবার বুমরা ৬১ রানে ৬ উইকেট নিয়ে শ্রীনাথের সেই নজির স্পর্শ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন