India vs Pakistan

বিশ্বকাপে ভারতে খেলতে আসা নিয়ে ঝগড়া লাগল পাক ক্রিকেটারদের মধ্যেই, আফ্রিদির পাল্টা মিয়াঁদাদের

বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে পাকিস্তানের ক্রিকেটাররা নিজেদের মধ্যেই ঝগড়া শুরু করে দিয়েছেন। আফ্রিদি বলছেন ভারতে গিয়ে আমদাবাদেই ম্যাচ খেলা উচিত পাকিস্তানের। আবার মিয়াঁদাদ বলছেন পাকিস্তানের বিশ্বকাপ খেলতে ভারতে আসাই উচিত নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৩:০৬
Share:

২০২২-এর এশিয়া কাপের ম্যাচে রোহিত শর্মা (বাঁ দিকে) এবং বাবর আজম। — ফাইল চিত্র

ভারতে বিশ্বকাপ খেলতে পাকিস্তান আসবে কি না, তা নিয়ে টালবাহানা চলছেই। এর মধ্যে পাকিস্তানের ক্রিকেটাররা নিজেদের মধ্যেই ঝগড়া শুরু করে দিয়েছেন। কেউ বলছেন ভারতে গিয়ে আমদাবাদেই ম্যাচ খেলা উচিত পাকিস্তানের। আবার কেউ বলছেন পাকিস্তানের বিশ্বকাপ খেলতে ভারতে আসাই উচিত নয়।

Advertisement

দিন দুয়েক আগে শাহিদ আফ্রিদি জানিয়েছিলেন, কোথায় খেলতে হবে না ভেবে পাকিস্তানের উচিত ম্যাচটা কী করে জেতা যায় সেটা নিয়ে ভাবা। আফ্রিদি এমনিতেই ভারতীয় ক্রিকেটারদের ভাল চোখেই দেখেন। শেষ বার তাঁর অধীনেই এ দেশে এসে খেলেছিল পাকিস্তান। অন্য দিকে, মিয়াঁদাদ পরিচিত ভারত-বিদ্বেষের কারণে। কিছুতেই ভারতীয় ক্রিকেটের ভাল দেখতে পারেন না বলে মত ক্রিকেট সমর্থকদের।

শাহিদের পাল্টা হিসাবে মিয়াঁদাদ বলেছেন, “আমরা ২০১২ সালে ভারতে গিয়েছি। তার পর ২০১৬ সালেও বিশ্বকাপ খেলেছি। এ বার ভারতের আসার পালা। আমাকে সিদ্ধান্ত নিতে বলা হলে কোনও দিন ভারতে যেতে রাজি হতাম না। সে যতই বিশ্বকাপ হোক না কেন। ভারতকে খেলতে আমাদের কোনও সমস্যা নেই। যত সমস্যা ওদেরই।”

Advertisement

মিয়াঁদাদ আরও বলেছেন, “পাকিস্তানের ক্রিকেট অনেক বড়। এখনও আমাদের দেশ থেকে ভাল ভাল ক্রিকেটাররা বেরোয়। তাই ভারতে না গেলে আমাদের কিছু যাবে-আসবে বলে মনে হয় না। প্রতিবেশী দেশ বেছে নেওয়া তো কারওর হাতে নেই। তাই সহযোগিতার ভিত্তিতেই চলা ভাল। ক্রিকেট মানুষকে এক করে। সব ভুলবোঝাবুঝি দূর করে দেয়। কিন্তু ভারত সেটাকে সম্মান করে না। ওদের সবেতেই সমস্যা।”

প্রসঙ্গত, আফ্রিদি আগে বলেছিলেন, “কেন আমদাবাদের পিচে খেলতে চাইছে না পাকিস্তান? ওই পিচ থেকে আগুন বেরোয়, না কি পিচটাই ভুতুড়ে?” আফ্রিদির পরামর্শ ছিল, “ওখানকার পিচে গিয়ে খেলো এবং ম্যাচটা জেতো। যদি তোমাদের সামনে কঠিন কোনও বাধা থাকে, তা হলে সেগুলো পেরিয়ে ভারতে গিয়ে ভাল ব্যবধানে ম্যাচটা জেতো। দিনের শেষে পাকিস্তানের জয়টাই আসল ব্যাপার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন