Ishan Kishan

ধোনির খোঁজ আছে, ঈশানের সঙ্গে যোগাযোগ নেই কর্তাদের

আইপিএল আসার বেশ কয়েক মাস আগে থেকেই কিন্তু শুরু হয়ে গিয়েছে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির প্রস্তুতি পর্ব। রাঁচীতে নিজের বাড়িতে থাকার সময় তিনি ডুবে ছিলেন অনুশীলনে।

Advertisement

কোশিক দাশ

রাঁচী শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৫
Share:

ঈশান কিশন। —ফাইল চিত্র।

তাঁরা দু’জন দুই মেরুতে। দু’জনেই উইকেটকিপার-ব্যাটসম্যান। দু’জনেই ঝাড়খণ্ডের ক্রিকেটার। এক জনের খবর পায় তাঁর রাজ্য সংস্থার লোকজন, অন্য জনের পায় না।

Advertisement

এক জনের নাম মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর খোঁজখবর জানেন ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার কর্তারা। সপ্তাহ দু’-আড়াই আগেও অনুশীলন করতে দেখা গিয়েছে ধোনিকে।

অন্য দিকে রয়েছেন ঈশান কিষন। যাঁর সম্পর্কে কোনও খবরই পায় না তাঁর রাজ্য সংস্থা। ঈশান যে বরোদায় অনুশীলন করছেন, তা তারা জেনেছে প্রচারমাধ্যম মারফত। ঈশান নিজে কিছুই জানাননি।

Advertisement

আইপিএল আসার বেশ কয়েক মাস আগে থেকেই কিন্তু শুরু হয়ে গিয়েছে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির প্রস্তুতি পর্ব। রাঁচীতে নিজের বাড়িতে থাকার সময় তিনি ডুবে ছিলেন অনুশীলনে। নিয়মিত আসতেন জেএসসিএ স্টেডিয়ামে।

বৃহস্পতিবার ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার কর্তাদের সঙ্গে কথা বলে জানা গেল, রাঁচীতে থাকলে সপ্তাহে তিন থেকে চার দিন এই স্টেডিয়ামে দেখা যায় ক্যাপ্টেন কুলকে। ইন্ডোর স্টেডিয়ামে টেনিস থেকে শুরু করে বাইরে নেট প্র্যাক্টিসেও মেতে থাকেন তিনি।

ঝাড়খণ্ড ক্রিকেটের সঙ্গে জড়িত এক কর্তা বলছিলেন, ‘‘আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিলেও ধোনি সব সময় নিজেকে তৈরি রাখে। আর এখন তো আইপিএল আসছে। নিয়ম করে অনুশীলন করে গিয়েছে ও।’’ কর্তাটি জানালেন, জানুয়ারি-ফেব্রুয়ারি মিলিয়ে সপ্তাহ তিনেক অনুশীলন করেছেন ধোনি। তবে এই মুহূর্তে কিংবদন্তি ক্রিকেটার রাঁচীতে নেই। আবার এক বার আসবেন। তার পরে চেন্নাই চলে যাবেন সিএসকে-র শিবিরে যোগ দেওয়ার জন্য। ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচ চলাকালীন ধোনিকে স্টেডিয়ামে দেখা যাবে কি না, তা নিয়ে নিশ্চিত নন সংস্থার কর্তারা।

শুধু ফিটনেসের উপরেই নজর দেওয়া নয়, ধোনি নিয়মিত নেটও করেছেন বলে জানা গেল। যে দিন যারা থাকত, সেই সব স্থানীয় বোলারকে নেটে ডেকে নিতেন তিনি। তার পরে চলত অনুশীলন। কোনও কোনও দিন দু’দফায়ও অনুশীলন করেছেন ধোনি। নেট প্র্যাক্টিসের মাঝে দেদার আড্ডাও মারতে দেখা গিয়েছে ভারতের বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ককে।

অন্য দিকে, ঈশানের খবর সরকারি ভাবে জানেন না রাজ্য সংস্থার কর্তারা। ঈশান যে বদোদরায় অনুশীলন করছেন, সেটা তাঁরা জেনেছেন প্রচারমাধ্যম মারফত। বোর্ডের নির্দেশ পাওয়ার পরেও শেষ রঞ্জি ট্রফিতে খেলেননি ঈশান। তিনি কি কিছু জানিয়েছিলেন না-খেলার ব্যাপারে? ওই কর্তাটি বলেন, ‘‘না, ঈশান আমাদের কিছু জানায়নি। ও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি, আমরাও ওর সঙ্গে যোগাযোগ করিনি।’’

গত কয়েক মাস ধরে ঈশানকে নিয়ে আলোড়ন পড়ে গিয়েছে ভারতীয় ক্রিকেটে। তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে। ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় জানিয়ে দিয়েছিলেন, কাউকে জাতীয় দলে ফিরে আসতে হলে তাঁকে ঘরোয়া ক্রিকেটে ভাল খেলতে হবে। কিন্তু ঈশানকে নিয়ে সমস্যা হল, তিনি ঘরোয়া ক্রিকেটও খেলছেন না। আইপিএলের আগে কোনও প্রতিযোগিতায় ঈশানকে খেলতে দেখা যায় কি না, সেটাই হল প্রশ্ন। বোর্ড চেয়েছিল, ঝাড়খণ্ডের হয়ে শেষ রঞ্জি ম্যাচে যেন মাঠে নামেন ঈশান। কিন্তু সেটা হয়নি। ঈশান সরকারি ভাবে কোনও ব্যাখ্যাও দেননি রাজ্য সংস্থাকে।

এখানে এত সুযোগ-সুবিধা থাকতেও কেন ঈশান নিজের রাজ্যে অনুশীলন করছেন না? এই নিয়ে অবশ্য জলঘোলা করতে চান না রাজ্য সংস্থার কর্তারা। তাঁদের মন্তব্য, ঈশান দলবদ্ধ ভাবে হয়তো অনুশীলন করতে পছন্দ করছেন। যে কারণে বরোদাকে বেছে নিয়েছেন।

দু’জনের হাতে উইকেটকিপিং গ্লাভস এবং ব্যাট থাকলে কী হবে, ধোনি এবং ঈশান সত্যিই দুই মেরুতে বসবাস করেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন