Ashes 2023

নেতৃত্ব ছেড়ে আক্ষেপ রুটের, দলের নেতা স্টোকসকে দেখে ‘হিংসে’ হচ্ছে প্রাক্তন অধিনায়কের

কোচ হিসাবে ব্রেন্ডন ম্যাকালাম এবং অধিনায়ক হিসাবে বেন স্টোকস আসার আগেই নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন রুট। এখন তাঁর আক্ষেপ হচ্ছে। ভাবছেন, আবার দলের নেতৃত্ব ফিরে পাওয়া গেলে ভাল হত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৬:৪৬
Share:

জো রুট। — ফাইল চিত্র

দীর্ঘ দিন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক ছিলেন। ধারাবাহিক ভাবে দল খারাপ খেলতে থাকায় বছর দেড়েক আগে দায়িত্ব ছেড়ে দেন। সেই সিদ্ধান্তের জন্য এখন পস্তাচ্ছেন জো রুট। সতীর্থ বেন স্টোকসকে দেখে ‘হিংসে’ হচ্ছে তাঁর। ভাবছেন, আবার যদি টেস্ট দলের নেতৃত্ব ফিরে পাওয়া যেত তা হলে ভাল হত।

Advertisement

২০১৭ থেকে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। তাঁর অধীনে ৬৪টি ম্যাচে ২৭টিতে জিতেছে ইংল্যান্ড। ২৬টিতে হেরেছে। ২০২২-এর অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ০-৪ হারের পর পদত্যাগ করেন রুট। তার পরে দায়িত্ব নেন স্টোকস। নতুন কোচ ব্রেন্ডন ম্যাকালামের অধীনে গড়ে তুলেছেন ‘বাজ়বল’ ঘরানা। এ বারের অ্যাশেজের প্রথম টেস্টে হারলেও যা গত দেড় বছরে সাফল্য এনে দিয়েছে ইংল্যান্ডকে। রুটের আক্ষেপ, স্টোকস যে ভাবে নেতৃত্ব শুরু করেছেন, তা তিনি পারেননি।

ইংল্যান্ডের ‘গার্ডিয়ান’ পত্রিকায় রুট বলেছেন, “যদি পিছনে ফিরে যেতে হয় তা হলে নেতৃত্বের শুরুর দিকে ফিরে যেতে চাই। স্টোকস যে ভাবে অধিনায়কত্ব শুরু করেছে আমিও সে ভাবে করতে পারলে ভাল হত। এই ধরনের ক্রিকেট খুবই উত্তেজক, অনেক বেশি আনন্দ দেয়। দলের ক্রিকেটাররা নতুন ঘরানার ক্রিকেট আগের থেকে অনেক বেশি ভাল খেলছে।”

Advertisement

রুটের সংযোজন, “আমরা এমন ক্রিকেট খেলছি যেটা দেখতে ভাল লাগবে। আগের থেকে ফলাফলও অনেক ভাল হচ্ছে। দল হিসাবে উন্নতি করতে গেলে আগের মতো খেললে আর চলবে না। দু’-একটা মুহূর্ত খারাপ যেতেই পারে। তা বলে খেলার কৌশল বদলে দেওয়া যাবে না।”

নিজে দলকে নেতৃত্ব দেওয়ার সময় রুট পুরনো ঘরানার ক্রিকেট খেলতেন। শান্ত, ধীরস্থির ভঙ্গিতে ইনিংস এগিয়ে নিয়ে যেতেন। তাঁকেই এখন দিনের প্রথম বলে ‘রিভার্স স্কুপ’ মারতে দেখা যাচ্ছে। বার্মিংহামে অস্ট্রেলিয়ার কাছে হারের পর রুটই বলেছেন, তাঁদের ঘরানা বদলের কোনও প্রশ্নই নেই।

প্রথম ইনিংসে ওভারপ্রতি ৫.০৩ রান করেছিল ইংল্যান্ড। সেই সূত্র ধরে রুট বলেছেন, “কী ভাবে আগামী দিনে খেলতে চাই তা নিয়ে সবাইকে একটা কড়া বার্তা দিয়ে রেখেছি। লর্ডসে একই কাজ করে দেখাতে হবে আমাদের। তার পরে আরও তিনটে টেস্টে আগ্রাসী ভঙ্গিতে খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন