joe root

Joe Root: ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব থেকে ইস্তফা দিলেন জো রুট

ওয়েস্ট ইন্ডিজ সফরেও টেস্ট সিরিজে ব্যর্থতার পর রুটের অধিনায়কত্ব নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছিল। গত পাঁচ বছর ইংল্যান্ডের নেতৃত্বে ছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৩:৪৮
Share:

জো রুট। ফাইল ছবি।

ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব ছাড়লেন জো রুট। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যর্থতার দায় নিয়েই অধিনায়কত্ব থেকে ইস্তফা দিলেন তিনি। গত পাঁচ বছর ইংল্যান্ডের নেতৃত্বে ছিলেন।

নেতৃত্ব ছাড়লেও দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন এই ব্যাটার। নেতৃত্ব থেকে ইস্তফা দিয়ে রুট বলেছেন, ‘‘ক্যারিবিয়ান সফর থেকে ফেরার পর কিছুটা সময় নিয়েছি। টেস্ট দলের অধিনায়কত্ব থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তটা খুব চ্যালেঞ্জিং ছিল আমার ক্রিকেট জীবনের জন্য। পরিবার এবং ঘনিষ্ঠ কয়েক জন বন্ধুর সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি।’’ তিনি আরও বলেছেন, ‘‘দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি অসম্ভব গর্বিত। শেষ পাঁচ বছরের দিকে ফিরে তাকালে অসম্ভব গর্ব হচ্ছে। এই দায়িত্বটা দারুণ সম্মানের। ইংল্যান্ড ক্রিকেটকে শীর্ষে নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল। নেতৃত্বের দায়িত্ব দারুণ উপভোগ করেছি। সম্প্রতি দেশে বা বিদেশে আমাদের পারফরম্যান্স ভাল হয়নি।’’

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ সফরে ০-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর থেকেই রুটের অধিনায়কত্ব নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছিল। এর আগে অ্যাশেজেও ০-৪ ব্যবধানে ধরাশায়ী হয় রুটের ইংল্যান্ড। ৬৪টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন রুট। ২৭টি টেস্টে অধিনায়ক হিসেবে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। শেষ ১৭টি টেস্টের ১১টি ম্যাচেই রুটের নেতৃত্বে ইংল্যান্ড হেরেছে। জয় এসেছে মাত্র একটি টেস্টে।

ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পর পর টেস্ট সিরিজ হারায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার নিচে নেমে গিয়েছে ইংল্যান্ড। মোট ২৬টি টেস্ট ইংল্যান্ড হেরেছে রুটের নেতৃত্বে। এর আগেও ইংল্যান্ডের আরও কোনও অধিনায়ক এতগুলি টেস্ট ম্যাচে হারেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন