Umran Malik

IPL 2022: উমরানকে স্টেনের মন্ত্র: কখনও গতি কমিয়ো না

কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে নামার আগে ডেল স্টেন বিশেষ একটা পরামর্শ দিয়েছেন এই তরুণ ফাস্ট বোলারকে। কী সেই মন্ত্র?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ০৬:১২
Share:

পরামর্শ: উমরানের ভবিষ্যৎ উজ্জ্বল দেখছেন স্টেন। ফাইল চিত্র।

ইতিমধ্যেই তাঁর আগুনে গতি সাড়া ফেলে দিয়েছে আইপিএলে। যে ম্যাচে খেলছেন, ঘণ্টায় ১৫০ কিলোমিটারের উপরে বল করছেন। জিতে নিচ্ছেন ম্যাচের দ্রুততম বলের পুরস্কারও। যদিও উমরান মালিকের পরিসংখ্যানে হয়তো তাঁর আগুনে বোলিংয়ের উত্তাপটা ধরা পড়ছে না, কিন্তু সানরাইজ়ার্স হায়দরাবাদ ভরসা রাখছে এই তরুণ ফাস্ট বোলারের উপরে।

Advertisement

আজ, শুক্রবার, কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে নামার আগে ডেল স্টেন বিশেষ একটা পরামর্শ দিয়েছেন এই তরুণ ফাস্ট বোলারকে। কী সেই মন্ত্র? টুইটারে এক প্রশ্নোত্তর পর্বে বর্তমানে হায়রদাবাদের বোলিং কোচ স্টেন বলেছেন, ‘‘উমরানকে আমার পরামর্শ, কখনওই বলের গতি কমিয়ো না। ১৩০-১৩৫ কিলোমিটার গতিতে তো যে কেউ বল করতে পারে।’’ এখানেই শেষ নয়। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রাক্তন ফাস্ট বোলার এও বলে দিয়েছেন, ‘‘উমরান আমার কাছেও প্রেরণা।’’

পাশাপাশি উমরানকে অবশ্য আরও একটা কথা বলতে চান স্টেন— ‘‘এই গতির সঙ্গে কিছুটা বৈচিত্র মিশলে অনেক দূর যাবে উমরান।’’ হায়দরাবাদের দুই তরুণকে নিয়ে বিশেষ উচ্ছ্বসিত স্টেন। তিনি মনে করেন, এঁদের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। এঁদের এক জন উমরান, অন্য জন দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি পেসার-অলরাউন্ডার মার্কো জানসেন। স্টেনের কথায়, ‘‘ভবিষ্যতে উমরান মালিকের খেলা সবাই বেশি করে দেখতে পারবেন। সে রকমই অলরাউন্ডারদের ক্ষেত্রে দেখা যাবে মার্কো জানসেনকে।’’ স্টেনের কাছে জানতে চাওয়া হয়, কোন দশকে ক্রিকেট খেলার সুযোগ পেলে আপনি সবচেয়ে খুশি হতেন? প্রাক্তন ফাস্ট বোলারের জবাব, ‘‘এই মুহূর্তে এক জন ফাস্ট বোলার ভাল কিছু করতে পারলেই মহাতারকা হয়ে যেতে পারে।’’

Advertisement

আর একটি প্রশ্নের উত্তরে এই মুহূর্তে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মকে সব ধরনের ক্রিকেটের সেরা ব্যাটার বলে উল্লেখ করেছেন স্টেন। বলেছেন, ‘‘বাবর বেশ ভাল ক্রিকেটার।’’ প্রথম দু’টো ম্যাচে হারার পরে দু’টো ম্যাচ জিতে আবার ছন্দে ফিরেছে কেন উইলিয়ামসনের হায়দরাবাদ। অধিনায়ক উইলিয়ামসন আগের ম্যাচে হাফসেঞ্চুরি পেয়েছেন। রানের মধ্যে আছেন তরুণ ওপেনার অভিষেক শর্মাও। তবে তারা দলে পাচ্ছে না নির্ভরযোগ্য স্পিনার-অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ফিল্ডিং করতে গিয়ে হাতে চোট পেয়েছেন তিনি। কোচ টম মুডি জানিয়েছেন, গোটা দু’য়েক ম্যাচে সম্ভবত বাইরে থাকতে হবে ওয়াশিংটনকে। তাঁর জায়গায় খেলতে দেখা যেতে পারে লেগস্পিনার শ্রেয়স গোপালকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন