India vs England

‘রোহিত, বিরাটকে চুপ করিয়ে রাখার ওষুধ জানা আছে,’ তৃতীয় টেস্টের আগে হুঁশিয়ারি ইংরেজ ব্যাটারের

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে রান নেই রোহিত শর্মার ব্যাটে। বিরাট কোহলি তৃতীয় টেস্ট খেলবেন কি না তা-ও নিশ্চিত নয়। তাঁরা খেললে সমস্যা হবে না বলেই জানিয়েছেন ইংরেজ ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০২
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

দু’টেস্টের চার ইনিংস মিলিয়ে ৯০ রান। সর্বোচ্চ ৩৯ রান। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে এটাই রোহিত শর্মার পরিসংখ্যান। অন্য দিকে বিরাট কোহলি ব্যক্তিগত কারণে প্রথম দুই টেস্টে ছুটি নিয়েছিলেন। তৃতীয় টেস্টে তিনি ফিরবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। তবে বিরাটকে ধরেই পরিকল্পনা করে রেখেছে ইংল্যান্ড। ভারতের দুই সেরা ব্যাটারের ব্যাট কী ভাবে চুপ করিয়ে রাখা যায় তার অস্ত্র তাঁদের কাছে আছে বলে জানিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার জো রুট।

Advertisement

তৃতীয় টেস্টের আগে সম্প্রচারকারী চ্যানেলে একটি সাক্ষাৎকারে রুট বলেন, ‘‘বিরাট ও রোহিত যে এখনকার সেরা দুই ব্যাটার তাতে কোনও সন্দেহ নেই। ওদের উপর আমাদের নদর রয়েছে। আমরা জানি, ভাল খেললে ওরা আমাদের হাত থেকে খেলা ছিনিয়ে নিয়ে চলে যেতে পারে। কিন্তু ওদের কী ভাবে আটকাতে হয় তার অস্ত্রও তৈরি আছে। প্রথম দুই টেস্টে রোহিত রান পায়নি। আশা করছি বাকি টেস্টেও আমাদের পরিকল্পনা কাজে দেবে।’’

কী পরিকল্পনা তাঁরা করেছেন সে বিষয়ে বিস্তারিত না জানালেও একটা ইঙ্গিত দিয়ে রেখেছেন রুট। তিনি বলেন, “ওদের বেশি ক্ষণ খেলতে দেওয়া যাবে না। তাড়াতাড়ি আউট করতে হবে। কারণ, এক বার হাত জমে গেলে ওদের ফেরানো কঠিন। কী পরিকল্পনায় ওদের থামাব সেটা পিচের উপর নির্ভর করছে। তবে বাকি টেস্টে ওদের চুপ করিয়ে রাখার ক্ষমতা আমাদের আছে।’’

Advertisement

ভারত-ইংল্যান্ড পাঁচ টেস্টের সিরিজ় এখন ১-১ রয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে গুজরাতের রাজকোটে শুরু হবে তৃতীয় টেস্ট। পরের দুই টেস্ট যথাক্রমে রাঁচী ও ধর্মশালায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে এই সিরিজ় ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ। দেশের মাটিতে পরের টেস্ট জিততে মরিয়া রোহিতেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় অনেকটা পিছিয়ে রয়েছে ইংল্যান্ড। তাই এই সিরিজ় বেন স্টোকসদের কাছেও সমান গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন