Jasprit Bumrah

৯১ রানে ৯ উইকেটের পুরস্কার, তৃতীয় টেস্টের আগেই শীর্ষে বুমরা, নামতে হল সতীর্থকেই

নজির গড়লেন যশপ্রীত বুমরা। আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় প্রথম বার শীর্ষে উঠলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভাল বল করার পুরস্কার পেলেন বুমরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪০
Share:

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

বিশাখাপত্তনমে ভারতকে ম্যাচ জেতানোর পুরস্কার পেলেন যশপ্রীত বুমরা। আইসিসির টেস্ট বোলারদের ক্রমতালিকায় প্রথম বার শীর্ষে উঠলেন তিনি। বুমরার এই উত্থানের ফলে অবশ্য নামতে হল সতীর্থকেই। শীর্ষস্থান হারালেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement

এর আগে ক্রমতালিকায় চার নম্বরে ছিলেন বুমরা। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে ৬টি উইকেট নেন তিনি। দেশের মাটিতে টেস্টে এটিই বুমরার সেরা বোলিং পরিসংখ্যান। দ্বিতীয় ইনিংসেও ৩টি উইকেট নেন তিনি। তাঁর ৯ উইকেটে ভর করে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ়ে সমতা ফেরায় ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল বোলিংয়ের ফলে পয়েন্ট বেড়েছে বুমরার। প্রথম বারের জন্য টেস্টে সেরা বোলার হয়েছেন তিনি। বুমরার পয়েন্ট ৮৮১।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কাগিসো রাবাডা। দক্ষিণ আফ্রিকার এই পেসার ৮৫১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই ছিলেন। তিন নম্বরে নেমেছেন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে উইকেট পাননি তিনি। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিলেও পতন হয়েছে তাঁর। অশ্বিনের পয়েন্ট ৮৪১। প্রথম দশে ভারতের আরও এক বোলার রয়েছেন। তিনি রবীন্দ্র জাডেজা। ইংল্যান্ডের বিরুদ্ধে চোটের কারণে দ্বিতীয় টেস্টে খেলতে না পারায় দু’ধাপ নেমে নবম স্থানে রয়েছেন তিনি। জাডেজার পয়েন্ট ৭৪৬।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় এখন ১-১ রয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে গুজরাতের রাজকোটে শুরু হবে তৃতীয় টেস্ট। পরের দুই টেস্ট যথাক্রমে রাঁচী ও ধর্মশালায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে এই সিরিজ় ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ। দেশের মাটিতে পরের টেস্ট জিততে মরিয়া রোহিত শর্মারা। আর সে ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারেন বুমরা। পরের তিন টেস্টে ভাল বল করলে নিজের শীর্ষস্থান ধরে রাখতে পারবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন