New Zealand Vs South Africa

দক্ষিণ আফ্রিকাকে হারাল নিউ জ়িল্যান্ড, উইলিয়ামসনের জোড়া শতরান, রাচিনের দ্বিশতরানে নজির

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট জিতল নিউ জ়িল্যান্ড। প্রথম টেস্টে ২৮১ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল তারা। দুই ইনিংসেই শতরান করলেন কেন উইলিয়ামসন। দ্বিশতরান করেছেন রাচিন রবীন্দ্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৭
Share:

কেন উইলিয়ামসন। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার অনভিজ্ঞ দলকে প্রথম টেস্টে ২৮১ রানে হারাল নিউ জ়িল্যান্ড। নজির গড়লেন কেন উইলিয়ামসনেরা। অধিনায়ক উইলিয়ামসন সিরিজ়ের দুই ইনিংসেই শতরান করলেন। প্রথম ইনিংসে দ্বিশতরান করেছেন রাচিন রবীন্দ্র। গোটা ম্যাচে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা। চার দিনেই শেষ হয়ে গিয়েছে খেলা।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে নিউ জ়িল্যান্ড সব থেকে বড় জয় পেয়েছে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে। ক্রাইস্টচার্চে ইনিংস ও ২৭৬ রানে জিতেছিল তারা। দ্বিতীয় সব থেকে বড় জয় এল এই টেস্টে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৮টি টেস্টে এটি নিউ জ়িল্যান্ডের ষষ্ঠ জয়।

নিউ জ়িল্যান্ড সিরিজ় একদম অনভিজ্ঞ দল পাঠিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলের ১৩ জন ক্রিকেটার তরুণ। অধিনায়ক নিল ব্র্যান্ডের এটি অভিষেক টেস্ট। তাদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫১১ রান করে নিউ জ়িল্যান্ড। সেখানেই টেস্টের ভাগ্য নিশ্চিত হয়ে গিয়েছিল। প্রথম ইনিংসে নজর কাড়েন রাচিন। নিজের প্রথম শতরানকেই দ্বিশতরানে পরিণত করেন তিনি। রাচিনের ২৪০ ও উইলিয়ামসনের ১১৮ রান দলকে বড় রানে নিয়ে যায়।

Advertisement

জবাবে প্রথম ইনিংসে ১৬২ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। কিগান পিটারসেন (৪৫) ও ডেভিড বেডিংহ্যাম (৩২) ছাড়া কেউ রান পাননি। প্রথম ইনিংসে ৪৪৯ রানের লিড নিয়ে খেলতে নামে নিউ জ়িল্যান্ড। দ্বিতীয় ইনিংসে দ্রুত রান করে তারা। আরও একটি শতরান করেন উইলিয়ামসন (১০৯)। ৪ উইকেটে ১৭৯ রানে ইনিংস ডিক্লেয়ার করেন তাঁরা।

৬২৯ রানের লক্ষ্য তাড়া করা অসম্ভব ছিল দক্ষিণ আফ্রিকার পক্ষে। তাদের একমাত্র উপায় ছিল টেস্ট ড্র করা। কিন্তু কাইল জেমিসন ও মিচেল স্যান্টনার তা হতে দেননি। কিছুটা চেষ্টা করেন বেডিংহ্যাম। ৮৭ রান করেও দলকে বাঁচাতে পারেননি তিনি। ২৪৭ রানে অল আউট হয়ে যায় দল। জেমিসন ৪টি ও স্যান্টনার ৩টি উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন