Hanuma Vihari

ঘরোয়া ক্রিকেটে রান করেও ব্রাত্য, ‘কেউ কথাও বলে না’, হতাশ ভারতের হয়ে ম্যাচ বাঁচানো ব্যাটার

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক রান করার পরেও ভারতীয় দলে জায়গা পান না হনুমা বিহারি। দলে জায়গা না পেয়ে নিজের হতাশা প্রকাশ করে দিয়েছেন ডান হাতি ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৫
Share:

হনুমা বিহারি। —ফাইল চিত্র।

শেষ বার ২০২২ সালের জুলাই মাসে খেলেছিলেন তিনি। তার পর থেকে আর ভারতের টেস্ট দলে জায়গা পাননি হনুমা বিহারি। অথচ ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে রান করেছেন তিনি। এ বারও করছেন (সাত ইনিংসে ৩৬৫ রান)। তার পরেও ব্রাত্যই থেকে গিয়েছেন। দলে সুযোগ না পেয়ে হতাশ হনুমা এ বার মুখ খুলেছেন।

Advertisement

একটি ক্রিকেট ওয়েবসাইটে হনুমা বলেন, ‘‘টেস্ট দলে জায়গা না পাওয়ায় হতাশা ও দুঃখ দুটোই হয়। প্রত্যেকের কেরিয়ারে ভাল ও খারাপ সময় আসে। আমার কাজ রঞ্জি ট্রফিতে রান করে যাওয়া। এই মরসুমেও রান পাচ্ছি। দলও ভাল খেলছে। কিন্তু তার পরেও জাতীয় দলে সুযোগ পাই না।”

দলে জায়গা না পাওয়ার থেকে অন্য একটি বিষয়ে বেশি দুঃখ পান হনুমা। কেউ তাঁর সঙ্গে আজকাল কথা বলেন না বলেই অভিযোগ করেছেন তিনি। অন্ধ্রপ্রদেশের অধিনায়ক বলেন, ‘‘আজকাল কেউ আমার সঙ্গে কথা বলে না। শেষ টেস্টের পরে অবশ্য রাহুল (দ্রাবিড়) ভাই আমাকে ফোন করেছিল। কোথায় আরও উন্নতি করতে পারি সেই বিষয়ে কথা হয়েছিল। কিন্তু বাকি কারও সঙ্গে কথা হয় না।”

Advertisement

কারও কাছ থেকে কিছু আশাও করেন না হনুমা। এক সময় ভারতের মিডল অর্ডারে নিয়মিত খেলা ব্যাটার বলেন, ‘‘আমার কেরিয়ারের এই পরিস্থিতিতে কারও কাছে কোনও আশা নেই। যখনই সুযোগ পাই নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। আর অপেক্ষায় থাকি যে কোনও দিন হয়তো তার ফল পাব।’’

২০২০-২১ অস্ট্রেলিয়া সফরে সিডনিতে ভারতের হয়ে ম্যাচ বাঁচানো ইনিংস খেলেছিলেন হনুমা। হ্যামস্ট্রিংয়ে চোট নিয়েও ১৬১ বলে ২৩ রান করেছিলেন। অশ্বিন ও তাঁর জুটিতে ভর করে সিরিজ় বাঁচিয়ে রেখেছিল ভারত। পরে ব্রিসবেনে জিতে সিরিজ় জিতেছিল ভারত। টেস্টে যে কোনও জায়গায়, যে কোনও পরিস্থিতিতে ব্যাট করতে পারতেন হনুমা। কিন্তু তার পরেও জাতীয় দলে ব্রাত্য থাকতে হয়েছে তাঁকে। এত দিনে মুখ খুললেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন