Sri Lanka Cricket

তিনি শ্রীলঙ্কার নতুন কোচ? শুনেই আকাশ থেকে পড়লেন প্রাক্তন ক্রিকেটার

কিছু দিন আগেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বিবৃতি দিয়ে তাঁকে পরামর্শদাতা কোচ হিসাবে নিয়োগ করেছিল। সেই খবর তিনি নিজেই জানেন না! দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার খবর শোনামাত্রই আকাশ থেকে পড়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২১:১৩
Share:

শ্রীলঙ্কা ক্রিকেট দল। — ফাইল চিত্র।

কিছু দিন আগেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বিবৃতি দিয়ে তাঁকে পরামর্শদাতা কোচ হিসাবে নিয়োগ করেছিল। সেই খবর জন্টি রোডস নিজেই জানেন না! দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার খবর শোনামাত্রই আকাশ থেকে পড়েছেন। জানিয়েছেন, তিনি মোটেই শ্রীলঙ্কা ক্রিকেটের কোনও পদের সঙ্গে জড়িত নন।

Advertisement

শুক্রবার শ্রীলঙ্কা ক্রিকেটের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘শ্রীলঙ্কা ক্রিকেট স্থানীয় কোচ, ট্রেনার এবং ফিজিয়োদের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করছে। নির্দিষ্ট কিছু জায়গায় আমাদের ধারাবাহিক ভাবে উন্নতি প্রয়োজন। সে জন্য আন্তর্জাতিক স্তরে সফল কয়েক জন প্রতিভার সাহায্য নেওয়া হচ্ছে।’’ সেখানে জন্টির পাশাপাশি কেকেআরের বোলিং কোচ ভরত অরুণকেও নেওয়ার কথা জানানো হয়।

শ্রীলঙ্কার একটি ওয়েবসাইটের তরফে সেই খবর এক্স হ্যান্ডলে পোস্ট করা হয়। তা রিপোস্ট করে জন্টি লেখেন, “হুমম। এটা তো দেখছি আমার কাছেই নতুন খবরের মতো মনে হচ্ছে।” অর্থাৎ, তিনি এই নিয়োগের ব্যাপারে কিছু জানেন না, সেটা বোঝাতে চেয়েছেন এক সময়ের বিশ্বখ্যাত ফিল্ডার।

Advertisement

উল্লেখ্য, বিবৃতিতে জানানো হয়, শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা ভবিষ্যতের দিকে তাকাতে চাইছেন। দেশের কোচদের প্রশিক্ষণের জন্য আন্তর্জাতিক ক্রিকেট সফল কোচদের বিশেষ দায়িত্ব দেওয়া হচ্ছে। জন্টি এবং অরুণ মূলত শ্রীলঙ্কার কোচদের প্রশিক্ষণ দেবেন। তরুণ ক্রিকেটারদের কী ভাবে উন্নত প্রশিক্ষণ দেওয়া যায়, কী ভাবে তাদের দক্ষতা বৃদ্ধি করা যায় — এ সব ব্যাপারে পরামর্শ দেবেন অরুণ, রোডসেরা। বোলিং, ফিল্ডিংয়ে দক্ষতা বৃদ্ধির পাশাপাশি ফিটনেসের উপরেও গুরুত্ব দিচ্ছেন শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা। বিশেষ দায়িত্বে ফিরিয়ে আনা হচ্ছে শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন ফিজিয়ো অ্যালেক্স কাউন্টোরিকে। স্থানীয় কোচদের ‘অ্যাডভান্সড ট্রেনিং’ দেবেন তিন জন।

আন্তর্জাতিক ক্রিকেটে জাতীয় দলের অতীত সাফল্যে ফিরিয়ে আনতে চাইছেন শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা। সে জন্য অরুণ, রোডসদের ব্যবহার করা হবে স্থানীয় প্রশিক্ষকদের উন্নত করার কাজে। কর্তারা মনে করছেন, দেশের কোচ, ট্রেনার, ফিজিয়োরা আধুনিক প্রশিক্ষণ পেলে, দেশের সব স্তরের ক্রিকেটারেরা লাভবান হবে। ততে শ্রীলঙ্কা ক্রিকেটের সার্বিক মান বৃদ্ধি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন