BCCI

চটের ব্যাগে ক্রিকেটের সরঞ্জাম, কোহলি-ভক্ত কাশ্মীরের কিশোরকে ক্রিকেট কিট কিনে দিল থানা

ব্যাট-প্যাড রাখার জন্যে কাশ্মীরের কিশোরটির কোনও ব্যাগ ছিল না এত দিন। চটের বস্তায় ক্রিকেটের কিট ভরে অনুশীলনে যেত সে। বারামুল্লা থানার তরফে নতুন ক্রিকেট কিটব্যাগ উপহার দেওয়া হল তাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ২১:৪১
Share:

নতুন কিট ব্যাগ নিয়ে নবি (মাঝে)। ছবি: টুইটার।

বয়স ১৩ হলে কী হবে, ক্রিকেট খেলাই তার ধ্যানজ্ঞান। এই খেলার জন্য যে কোনও দুর্গম পথ পেরোতেও রাজি। কিন্তু ব্যাট-প্যাড রাখার জন্যে কোনও ব্যাগ ছিল না এত দিন। বাধ্য হয়ে চটের বস্তায় ক্রিকেটের কিট ভরে নিয়ে অনুশীলনে যেত সে। সেই ছবি ভাইরাল হতেই স্বপ্নপূরণ কাশ্মীরের উজ়ের নবির। বারামুল্লা থানার তরফে নতুন ক্রিকেট কিটব্যাগ উপহার দেওয়া হল তাকে।

Advertisement

বিরাট কোহলির ভক্ত নবি। বাকি ছেলেমেয়ের মতো সে-ও চায় জাতীয় দলের হয়ে খেলতে। সে কারণেই ক্রিকেটের প্রতি প্রেম মারাত্মক। কিন্তু পরিবারের সাধ্য নেই ব্যাট, প্যাড এবং আনুষঙ্গিক সামগ্রী কিনে দেওয়ার। সেগুলো ধারকর্জ করে কোনও রকমে জোগাড় করলেও, রাখার মতো কোনও ব্যাগ এত দিন ছিল না। তাই চটের ব্যাগে ব্যাট, প্যাড ভরেই অনুশীলন করতে যেত নবি।

স্থানীয় এক ব্যক্তি নবির সেই ছবি পোস্ট করে দেন। তা দেখে নড়েচড়ে অনেকে তাকে সাহায্য করতে এগিয়ে আসেন। পরিবারের তরফেও সাহায্যের আশায় যাওয়া হয় বারামুল্লা জেলা প্রশাসন এবং থানায়। শেষ পর্যন্ত বারামুল্লার ডেপুটি কমিশনার নবিকে নতুন কিট ব্যাগ উপহার দেওয়ার সিদ্ধান্ত নেন। নবি বলেছে, “প্রথমে ক্রিকেটের সরঞ্জাম হাতে করে নিয়ে যেতাম। তার পর একটা চটের বস্তাকেই ক্রিকেট ব্যাগ বানিয়ে নিই। কখনও ভাবিনি আমার ছবি ভাইরাল হবে এবং এত বিখ্যাত হব।”

Advertisement

ষষ্ঠ শ্রেণির এই পড়ুয়া জানিয়েছে, সতীর্থদের কাছে দামী ক্রিকেট ব্যাগ দেখে তারও শখ হয়েছিল একটি কেনার। কিন্তু পরিবারের আর্থিক সামর্থ্য না থাকায় কখনও তা বলে উঠতে পারেনি। রোহিত শর্মা এবং বিরাট কোহলির ভক্ত নবি। তাঁদের মতোই জাতীয় দলের জার্সি গায়ে তুলতে চায় সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন