Shakib Al Hasan

বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক কে? শাকিবকে রাজি করাতে মরিয়া বোর্ড

তামিম ইকবাল এক দিনের ক্রিকেট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় চাপে পড়ে গিয়েছে বাংলাদেশ বোর্ড। শাকিবকে দায়িত্ব তুলে দেওয়ার আগে কিছুটা সমস্যায় রয়েছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৯:০০
Share:

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আচমকা তামিম ইকবাল এক দিনের ক্রিকেট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় চাপে পড়ে গিয়েছে বাংলাদেশ বোর্ড। বাধ্য হয়ে তারা আবার শরণাপন্ন শাকিব আল হাসানের। টেস্ট এবং টি-টোয়েন্টি দলের নেতাকেই এক দিনের ক্রিকেট দলের অধিনায়ক করা হতে পারে বলে ইঙ্গিত দিলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। শাকিব রাজি হলে তবেই তাঁকে নেতা হিসাবে বেছে নেওয়া হবে।

Advertisement

তামিমের নেতৃত্ব ছাড়ার দিনেই বিসিবি জানিয়েছিল, পরবর্তী অধিনায়ককে আগামী দু’বছরের জন্য বেছে নেওয়া হবে। সামনেই বিশ্বকাপ রয়েছে। তাই দ্রুত বাংলাদেশকে অধিনায়ক বাছতে হবে। ক্রিকেটের বাকি দু’টি ফরম্যাটে এখন শাকিবই অধিনায়ক। অতিরিক্ত একটি ফরম্যাটের দায়িত্ব তিনি নিতে চাইবেন কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

প্রথমে নাজমুল জানিয়েছিলেন, তামিম এশিয়া কাপে খেলতে না পারলে সেই প্রতিযোগিতায় লিটন দাস বাংলাদেশকে নেতৃত্ব দেবেন। কিন্তু তামিম আচমকা নিজেকে সরিয়ে নেওয়ায় নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে। স্বাভাবিক ভাবেই অভিজ্ঞতার কারণে শাকিবকেই দায়িত্বে আনার চেষ্টা চলছে।

Advertisement

শনিবার নাজমুল বলেছেন, “অধিনায়কত্ব নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। কিছু দিন বিরতি নিয়ে এ ব্যাপারে ভাবা দরকার। আগেও বলেছি, একটা সিরিজ়‌ের জন্যে হলে সহ-অধিনায়ককে দিয়েই কাজ চালিয়ে নিতাম। কিন্তু এখন দীর্ঘমেয়াদী ভাবনা ভাবতে হবে। দুটো সমস্যা রয়েছে। দীর্ঘমেয়াদী ভাবলে এক রকম। কিন্তু বিশ্বকাপ রয়েছে। বিশ্বকাপের চাপ কিন্তু ছোটখাটো নয়। ধরা যাক আমরা একটা নতুন কাউকে বেছে নিলাম। সে চাপ নিতে পারল কি না সেটাও দেখতে হবে। পাশাপাশি, দীর্ঘমেয়াদী কাউকে বেছে নিলাম। এক বছর পর তাঁকে পাওয়া গেল না। তখন কী হবে?”

শাকিবের প্রসঙ্গে নাজমুল বলেছেন, “শাকিব স্বাভাবিক পছন্দ। কিন্তু দু’বছর পরেও ও খেলবে এমন কি বলা যায়? আমরা জানি না। তাই ওর পরিকল্পনা জানতে বোর্ড ওর সঙ্গে কথা বলবে। শাকিব সবচেয়ে সহজ বিকল্প। আমাদেরও কোনও অসুবিধা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন