IPL 2024

এক ডজন ক্রিকেটারকে ছাড়ল কলকাতা! শাকিব, লিটনকে রাখল কেকেআর? কী হল নারাইন, রাসেলের?

আইপিএলের নিলামের আগে ১২ জনকে ছেড়ে দিল কলকাতা নাইট রাইডার্স। মেন্টর হিসাবে গৌতম গম্ভীরকে দলে নিয়েছে কলকাতা। তাঁর মস্তিষ্কের উপর ভরসা রাখছে কেকেআর। দলে রইলেন কারা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৬:৫৬
Share:

কলকাতা নাইট রাইডার্স। —ফাইল চিত্র।

নিলামের আগে ১২ জন ক্রিকেটারকে ছেড়ে দিল কলকাতা নাইট রাইডার্স। ছেড়ে দেওয়ার তালিকায় শাকিব আল হাসান যেমন রয়েছেন, তেমনই রয়েছেন লিটন দাস। তবে রেখে দেওয়া হয়েছে সুনীল নারাইন এবং আন্দ্রে রাসেলকে।

Advertisement

নিলামের আগে কোন কোন ক্রিকেটারকে ছেড়ে দেওয়া হবে সেই তালিকা জানানোর শেষ দিন ছিল রবিবার। কলকাতা জানিয়েছে তারা ছেড়ে দিচ্ছে বাংলাদেশের শাকিব এবং লিটনকে। এই দুই ক্রিকেটারকে গত বারের নিলামে কিনেছিল কেকেআর। কিন্তু শাকিব শেষ পর্যন্ত খেলতে আসেননি। লিটনকে একটি ম্যাচের বেশি খেলায়নি কলকাতা। দুই ক্রিকেটারকেই ছেড়ে দিল তারা।

কলকাতা ছেড়ে দিয়েছে লকি ফার্গুসনকে। ছেড়ে দেয়াও হয়েছে ভারতের হয়ে বিশ্বকাপ খেলা শার্দূল ঠাকুরকেও। এ ছাড়াও কলকাতা ছেড়ে দিয়েছে টিম সাউদি এবং জনসন চার্লসের বিদেশি ক্রিকেটারকে। রাখা হয়নি নামিবিয়ার ক্রিকেটার ডেভিড উইজ়াকেও। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে আর্য দেশাই, নারায়ণ জগদীশন, মনদীপ সিংহ, কুলবন্ত খেজরোলিয়া এবং উমেশ যাদবকে।

Advertisement

কলকাতা ধরে রাখল শ্রেয়স আয়ার, নীতিশ রানা, রিঙ্কু সিংহ, সুযশ শর্মা, অনুকূল রায়, বেঙ্কটেশ আয়ার, হর্ষিত রানা, বৈভব আরোরা এবং বরুণ চক্রবর্তীর মতো ভারতীয় ক্রিকেটারদের। বিদেশিদের মধ্যে রেখে দেওয়া হয়েছে রহমনুল্লা গুরবাজ, জেসন রয়, সুনীল নারাইন এবং আন্দ্রে রাসেলকে।

গত বারের আইপিএলে কলকাতা সে ভাবে নজর কাড়তে পারেনি। ওপেনার নিয়ে বার বার ভুগতে হয়েছিল তাদের। গুরবাজের সঙ্গে কে ওপেন করবেন তা ঠিক করতে পারেনি কেকেআর। এ বারে প্রথম থেকেই জেসন রয়কে পাবে তারা। ফলে গুরবাজ এবং জেসন ওপেনার হিসাবে খেলতে পারেন। না হলে নিলামে কোনও ভারতীয় ওপেনারের দিকে নজর দিতে পারে কেকেআর। বিদেশি পেসারও কিনতে পারে তারা। সাউদি, ফার্গুসন এবং উইজ়াকে ছেড়ে দেওয়ায় অন্তত এক জন বিদেশি পেসার কিনতেই পারে কেকেআর।

শাকিব এবং শার্দূলের মতো অলরাউন্ডারকে ছেড়ে দেওয়ায় এ বারের নিলামে অলরাউন্ডারকেও কিনতে পারে কেকেআর। কলকাতার ব্যাটার এবং স্পিনার নিয়ে তেমন সমস্যা নেই। শ্রেয়স, নীতিশ, রিঙ্কুদের উপর ভরসা রাখতে পারে তারা। স্পিনারদের মধ্যে দলে রয়েছেন বরুণ, সুযশ এবং অনুকূলদের। তাই এ বারের নিলামে কেকেআরের লক্ষ্য হতে পারে পেসার এবং অলরাউন্ডারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন