shikhar dhawan

India Cricket: অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল ধবনকে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের নেতৃত্বে কে?

প্রথমে যখন ভারতীয় দল ঘোষণা করা হয়েছিল তখন অধিনায়ক করা হয়েছিল শিখর ধবনকে। কিন্তু সিরিজ শুরুর সাত দিন আগে তাঁকে সরিয়ে রাহুলকে অধিনায়ক করা হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ২১:০৭
Share:

অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধবনকে ফাইল চিত্র

জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ শুরু হওয়ার সাত দিন আগে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধবনকে। তাঁর জায়গায় ভারতীয় দলের নতুন অধিনায়ক করা হল লোকেশ রাহুলকে। ধবনকে করা হল সহ-অধিনায়ক। বিসিসিআইয়ের মেডিক্যাল বোর্ডের কাছ থেকে খেলার ছাড়পত্র পেয়েছেন রাহুল। তাই তাঁকে দলে নেওয়া হয়েছে।

Advertisement

গত ৩০ জুলাই জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের সিরিজের দল ঘোষণা করেছিল বিসিসিআই। বিশ্রাম দেওয়া হয়েছিল অধিনায়ক রোহিত শর্মাকে। পরিবর্ত অধিনায়ক হিসাবে ধবনের নাম ঘোষণা করা হয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্যসমাপ্ত এক দিনের সিরিজেও অধিনায়ক ছিলেন ধবন। কিন্তু সিরিজ শুরুর আগেই রাহুলকে নতুন নেতা ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিসিসিআই একটি বিবৃতিতে জানিয়েছে, ‘বোর্ডের মেডিক্যাল দল পরীক্ষা করে রাহুলকে খেলার অনুমতি দিয়েছে। তার পরে বিসিসিআইয়ের নির্বাচক কমিটি বিবেচনা করে রাহুলকে জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের অধিনায়ক ঘোষণা করেছে। ধবন ওর সহ-অধিনায়ক হিসাবে খেলবে।’ রাহুল দলে ঢোকায় জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৫ জনের বদলে ১৬ জন ক্রিকেটার খেলতে যাবেন।

Advertisement

এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের দলে নেওয়া হয়েছিল রাহুলকে। কিন্তু সিরিজ শুরুর আগে করোনা আক্রান্ত হন তিনি। তার পর থেকে ক্রিকেট মাঠে নামেননি রাহুল। জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথমে সুযোগ না পাওয়ায় টুইট করে রাহুল জানিয়েছিলেন, ‘জুন মাসে অস্ত্রোপচারের পরে আমি অনুশীলন শুরু করেছিলাম। ভেবেছিলামা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলব। কিন্তু সিরিজ শুরুর আগেই করোনা আক্রান্ত হলাম। তাই সব কিছু আরও কয়েক সপ্তাহ পিছিয়ে গেল। আমি দ্রুত সুস্থ হচ্ছি। আশা করছি তাড়াতাড়ি জাতীয় দলে খেলব। ভারতের হয়ে খেলা আমার কাছে সব থেকে বেশি গর্বের।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন