India vs England

রাহুল নন, ইংল্যান্ডের বিরুদ্ধে উইকেটের পিছনে অন্য কেউ, কেন এই সিদ্ধান্ত দ্রাবিড়দের?

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতের উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে না লোকেশ রাহুলকে। বদলে কিপিং করবেন অন্য এক জন। বড় সিদ্ধান্ত নিয়েছেন রাহুল দ্রাবিড়েরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২৩:০৪
Share:

লোকেশ রাহুল। —ফাইল চিত্র

ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে কিপিং করলেও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে উইকেটের পিছনে দেখা যাবে না লোকেশ রাহুলকে। বদলে কিপিং করবেন শ্রীকর ভরত। টেস্ট সিরিজ়ের আগে নাকি এমনই সিদ্ধান্ত নিয়েছেন রাহুল দ্রাবিড়েরা। এই সিদ্ধান্তের নেপথ্যে বড় কারণ রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘূর্ণি উইকেট চাইছে ভারত। সেই কারণেই ভরতকে উইকেটরক্ষক হিসাবে খেলানো হতে পারে।

Advertisement

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, ইংল্যান্ডের বিরুদ্ধে ঘূর্ণি উইকেটে খেলতে চাইছে ভারত। সেই কারণে বিশেষজ্ঞ স্পিনারদের খেলানো হবে। ভারতে ভাল মানের স্পিনার রয়েছে। ইংল্যান্ড স্পিনের বিরুদ্ধে কতটা দুর্বল তা বিশ্বকাপে বোঝা গিয়েছে। সেই কারণে কোনও ঝুঁকি নিতে চাইছে না ভারত। সেই জন্যই উইকেটের পিছনে বিশেষজ্ঞ উইকেটরক্ষক খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই আধিকারিক আরও জানিয়েছেন, বিশেষজ্ঞ স্পিনার থাকলে উইকেটরক্ষকের কাজ আরও কঠিন হয়ে যায়। ঘূর্ণি উইকেটে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল ও কুলদীপ যাদবের বল ধরা কঠিন। সেই কারণে ভরতের উপর ভরসা করা হচ্ছে। রাহুল বিশেষজ্ঞ উইকেটরক্ষক নন। তিনি খেললে শুধুমাত্র ব্যাটার হিসাবে খেলবেন।

Advertisement

২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। ২ ফেব্রুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট। খেলা হবে বিশাখাপত্তনমে। ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে শুরু তৃতীয় টেস্ট। চতুর্থ টেস্ট রাঁচীতে। খেলা হবে ২৩ ফেব্রুয়ারি থেকে। ৭ মার্চ থেকে ধর্মশালায় পঞ্চম টেস্ট শুরু দু’দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন