India vs South Africa

ছেঁড়া টুপি পরে শেষ টেস্ট খেলতে নেমেছিলেন প্রোটিয়া অধিনায়ক, সিরিজ় সেরা হয়ে জানালেন এলগার

৮৬টি টেস্ট খেলেছেন তাঁর কেরিয়ারে। কিন্তু শেষ টেস্টে কেন ছেঁড়া টুপি পরে খেলছিলেন এলগার? নিজেই জানালেন সিরিজ় সেরার পুরস্কার নিয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ২০:৪৫
Share:

ছেঁড়া টুপি পরে ডিন এলগার। ছবি: পিটিআই।

২০১২ সালে টেস্ট অভিষেক হয়েছিল ডিন এলগারের। তার পর থেকে দক্ষিণ আফ্রিকার হয়ে লাল বলের ক্রিকেটেই মনোনিবেশ করেছিলেন তিনি। ৮৬টি টেস্ট খেলেছেন তাঁর কেরিয়ারে। কিন্তু শেষ টেস্টে কেন ছেঁড়া টুপি পরে খেলছিলেন এলগার? নিজেই জানালেন সিরিজ় সেরার পুরস্কার নিয়ে।

Advertisement

এলগার তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিলেন পার্‌থে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই টেস্টে দু’ইনিংসেই শূন্য করেছিলেন তিনি। সেই ম্যাচ যে টুপি পরে খেলেছিলেন, সেই টুপি পরেই শেষ ম্যাচটি খেললেন। এলগার বলেন, “বিরাট একটা যাত্রা শেষ হল। অনেক ভাল স্মৃতি রয়েছে। ২০১২ সালে পার্‌থে এই টুপিটা পেয়েছিলাম। তার পর থেকে মাত্র একটা সিরিজ় খেলিনি। এই টুপি পরে আমি প্রথম বার দলকে নেতৃত্বও দিয়েছিলাম। আমার বাড়িতে খুব স্পেশ্যাল একটা জায়গায় আছে এই টুপিটার। দারুণ লাগছে শুরু এবং শেষে এই টুপি পরে।”

এলগার যদিও এই সিরিজ়ে নিজের খেলা নিয়ে খুশি হতে পারেননি। তিনি বলেন, “দলের জন্য আরও কিছু করতে পারলে ভাল লাগত। আরও কিছু রান করতে পারলে ভাল লাগত। তবে সেঞ্চুরিয়ানে যে ভাবে খেলেছি, সেটা আমাকে আনন্দ দিয়েছে। দল জেতায় আরও আনন্দ পেয়েছি। তবে এই সিরিজ় তিন ম্যাচের হলে আরও ভাল হত। অবশ্যই চাইতাম শেষ ম্যাচটা আবার সেঞ্চুরিয়ানে হোক।”

Advertisement

কেপ টাউনের ম্যাচে এলগার প্রথম ইনিংসে করেছিলেন ৪ রান। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ১২ রান। দেড় দিনে শেষ হয়ে যাওয়া টেস্ট হেরে কেরিয়ার শেষ করলেন এলগার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন