Sri Lanka

Australia vs Sri Lanka: লাবুশেন, স্মিথের জোড়া শতরানে প্রথম দিনেই দাপট অস্ট্রেলিয়ার

১৮ বছর পর কোনও অজি ব্যাটার হিসেবে গলে টেস্ট শতরান করলেন লাবুশেন। একই সঙ্গে শতরান এল স্মিথের ব্যাট থেকেও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ২১:১৯
Share:

শতরান স্মিথের। ছবি রয়টার্স

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই চালকের আসনে অস্ট্রেলিয়া। প্রথম দিনের শেষে সফরকারীদের রান ৫ উইকেটে ২৯৮। শতরান করলেন মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথ।

Advertisement

শ্রীলঙ্কার গল স্টেডিয়ামে ড্যারেন লেম্যান শেষ অস্ট্রেলীয় ব্যাটার হিসাবে টেস্ট শতরান করেছিলেন ২০০৪ সালে। তার পর প্রায় দেড় যুগ কোনও অজি ব্যাটার গলের স্পিন সহায়ক উইকেটে টেস্ট ক্রিকেটে তিন অঙ্কের রান পাননি। শুক্রবার দুই ব্যাটার এক সঙ্গে শতরান করে সেই খরা কাটালেন।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। শুরুটা অবশ্য ভাল হয়নি সফরকারীদের। ডেভিড ওয়ার্নার মাত্র ৫ রান করেই আউট হয়ে যান। বড় রান পাননি অপর ব্যাটার উসমান খোয়াজাও। তিনি করেন ৩৭ রান। মাত্র ৭০ রানেই দুই ওপেনারকে হারায় অস্ট্রেলিয়া।

Advertisement

এর পর দলের ইনিংসের হাল ধরেন লাবুশেন এবং স্মিথ। ১২টি চারের সাহায্যে ১০৪ রান করেন লাবুশেন। অন্য দিকে ১৪টি চারের সাহায্যে ১০৯ রান করে প্রথম দিনের শেষে অপরাজিত রয়েছেন প্রাক্তন অধিনায়ক স্মিথ। তৃতীয় উইকেটের জুটি তাঁরা তোলেন ১৩৪ রান। শ্রীলঙ্কার স্পিনারদের মোকাবিলায় এ দিন আগ্রাসী ব্যাটিংয়ের কৌশল নেন অজিরা। দিনের শেষে স্মিথের সঙ্গে ২২ গজে রয়েছেন অ্যালেক্স ক্যারি (১৬)। যদিও রান পাননি আরও দুই ব্যাটার ট্রেভিস হেড (১২) এবং ক্যামেরন গ্রিন (৪)।

শ্রীলঙ্কার সফলতম বোলার প্রভাত জয়সূর্য ৯০ রান দিয়ে নেন ৩ উইকেট। একটি করে উইকেট নেন কাসুন রাজিথা এবং রমেশ মেন্ডিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন