India vs England 2024

ম্যাকালামেরা কোচ নন, ‘চিয়ারলিডার’! ইংল্যান্ড হারতেই খোঁচা ক্রিকেটারের

ভারতের কাছে টেস্ট সিরিজ়ে ১-৪ ফলে হেরে গিয়েছে ইংল্যান্ড। তার পরেই সমালোচনা করলেন মাইকেল ভন। তাঁর তোপের মুখে দলের কোচিং স্টাফেরা। ব্রেন্ডন ম্যাকালামদের ঘুরিয়ে ‘চিয়ারলিডার’ আখ্যা দিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৭:৩৬
Share:

ব্রেন্ডন ম্যাকালাম। — ফাইল চিত্র।

ভারতের কাছে টেস্ট সিরিজ়ে ১-৪ ফলে হেরে গিয়েছে ইংল্যান্ড। তার পরেই বেন স্টোকসের দলের সমালোচনা করলেন মাইকেল ভন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের তোপের মুখে দলের কোচিং স্টাফেরা। ব্রেন্ডন ম্যাকালামদের ঘুরিয়ে ‘চিয়ারলিডার’ আখ্যা দিয়েছেন তিনি।

Advertisement

ভনের মতে, এই হারের পর ইংল্যান্ডের উচিত নিজেদের ভাল করে পর্যালোচনা করা। এক দৈনিকের কলামে লিখেছেন, “ভারতের কাছে এই ভয়ানক সিরিজ় হারের পর আমার মনে হয় সত্যি করে ইংল্যান্ডের উচিত নিজেদের পারফরম্যান্সের পর্যালোচনা করা। ওরা যা চেষ্টা করছে সেটা আমি সমীহ করি। ওদের খেলা দেখার জন্য রোজ সকালে উঠেছি। রোজ ভেবেছি আজ কিছু একটা হতে পারে। আমার হতাশ লাগছে এটা ভেবে যে গোটা বিশ্বের যে কোনও জায়গায় দাপট দেখানোর ক্ষমতা ওদের রয়েছে। কিন্তু দুটো বড় সিরিজ়‌ হেরে বসেছে। এ বারে ওদের ব্যাটিং চূড়ান্ত ব্যর্থ।”

এর পরেই ভন লিখেছেন, “আমি চিন্তিত এটা ভেবে যে ইংল্যান্ডের কোচিং দল চিয়ারলিডারে ভর্তি। লোকের মুখে যা শুনেছি তার ভিত্তিতেই বলছি। হয়তো সাজঘরটা আলাদা। কিন্তু আমার মনে হয় সাজঘরের পরিস্থিতি আরও কঠোর হওয়া দরকার।”

Advertisement

অতিরিক্ত মজা করতে গিয়েই ইংল্যান্ড ডুবেছে বলে মনে করেন ভন। লিখেছেন, “ইংল্যান্ড ক্রিকেটারদের মুখে প্রায়ই শুনি ওরা দারুণ মজা করছে। জীবনের সেরা সময় কাটাচ্ছে। আমার মতে, জিতলে তবেই মজা করার বিষয়টা উপভোগ করা যায়। সব সময় মজা করা যায় না। ইতিবাচক মানসিকতা থাকা ভাল। কিন্তু দলের মধ্যে সততা থাকাও দরকার। ইংল্যান্ড বোর্ড ওদের সব সুবিধা দিচ্ছে। সেটার দাম ওরা আর রাখতে পারছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন