India vs Pakistan

‘বিশ্বকাপে ভয়ঙ্কর পরিবেশ ছিল ভারত-পাকিস্তান ম্যাচে’, ৯১ দিন পরে আবার সরব ছাঁটাই হওয়া কোচ

গত বছর এক দিনের বিশ্বকাপে পাকিস্তান দলের টিম ডিরেক্টর ছিলেন তিনি। তাঁর অধীনেই আমদাবাদে ভারতের বিরুদ্ধে খেলেছিল পাকিস্তান। সেই ম্যাচ নিয়ে আবার কথা বললেন প্রাক্তন টিম ডিরেক্টর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৯:৫৪
Share:

সেই ম্যাচের দুই অধিনায়ক বাবর আজম (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

গত বছর এক দিনের বিশ্বকাপে পাকিস্তান দলের টিম ডিরেক্টর ছিলেন তিনি। তাঁর অধীনেই আমদাবাদে ভারতের বিরুদ্ধে খেলেছিল পাকিস্তান। সে দিন পাকিস্তানের সপক্ষে কোনও সমর্থন না পাওয়া নিয়ে আগেই মুখ খুলেছিলেন মিকি আর্থার। সেই ম্যাচের ৯১ দিন পর আবার কথা বললেন তিনি। জানালেন, আমদাবাদে সেই ম্যাচের দিন কী ভয়ঙ্কর পরিবেশের মধ্যে খেলতে হয়েছে তাঁদের।

Advertisement

এক ওয়েবসাইটে আর্থার বলেছেন, “পাকিস্তানের হয়ে এক জনেরও সমর্থন না পাওয়া বেশ কঠিন ব্যাপার ছিল। সাধারণত মাঠে এবং হোটেলে যে সমর্থন পায়, তাতেই পাকিস্তান দল অনেকটা চাঙ্গা হয়ে যায়। আমদাবাদে গিয়ে সেটা পাইনি আমরা। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় সেটা বেশ কঠিন। বিশেষত ক্রিকেটারদের মানসিক অবস্থার কথা যদি মাথায় রাখি।”

আর্থারের মতে, আমদাবাদে ভয়ঙ্কর পরিবেশের মধ্যে খেলতে হয়েছে তাঁদের। তবে এটাও জানিয়েছেন, ওই ধরনের পরিবেশ তাঁদের প্রত্যাশিত ছিল। বলেছেন, “আমরা ভেবেই নিয়েছিলাম পরিস্থিতি আমাদের পক্ষে থাকবে না। ক্রিকেটারদের ধন্যবাদ যে ওরা কখনও তা নিয়ে কোনও অভিযোগ করেনি। নিজেদের সেরাটা দিয়েছে। তবে দিনের শেষে আপনি কতটা সমর্থন পেলেন তার উপরে পারফরম্যান্স নির্ভর করে।”

Advertisement

বিশ্বকাপের আগে পাকিস্তানকে নিয়ে অনেক আলোচনা হচ্ছিল। কিন্তু সেই কথাবার্তা কোনও প্রভাব ফেলেনি বলে দাবি আর্থারের। বলেছেন, “আপনারা সমাজমাধ্যমে চোখ রাখলেই দেখতে পাবেন কী ভাবে বাইরে আগুন জ্বলছিল। কিন্তু একটাও সত্যি কথা লেখা হয়নি দলের সম্পর্কে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন