Pakistan Cricket Board

বিশ্বকাপে কি বাবররা কোচ ছাড়া? সাকলিনের পরিবর্ত খুঁজতে গিয়ে হিমসিম খাচ্ছে পাক বোর্ড

রামিজ়ের বদলে নাজম সভাপতি হওয়ার পর থেকে একাধিক পরিবর্তনের পথে হেঁটেছে পিসিবি। পরিবর্তন করা হয়েছে জাতীয় নির্বাচকদের। বদল আনা হচ্ছে ঘরোয়া ক্রিকেটেও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৫:৫০
Share:

বাবরদের জন্য নতুন কোচ খুঁজতে গিয়ে সমস্যায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তারা। ছবি: টুইটার।

ধাক্কা খেল পাকিস্তানের ক্রিকেট। কয়েক দফা আলোচনার পর পাকিস্তানের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন মিকি আর্থার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের ক্ষমতা বদলের পর থেকেই বাবর আজ়মদের কোচ পরিবর্তনের জন্য সচেষ্ট পাক ক্রিকেট কর্তারা।

Advertisement

সাকলিন মুস্তাকের প্রশিক্ষণে ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে ০-৩ ব্যবধানে টেস্ট সিরিজ় হারার পর কোচ পরিবর্তনের কথা ভাবেন পিসিবি সভাপতি নাজম শেঠি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও ঘরের মাঠে দুই টেস্টের সিরিজ় জিততে পারেননি বাবররা। জাতীয় দলের প্রাক্তন কোচ আর্থারকে আবার দলের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেন পিসিবি কর্তারা। আর্থার এখন ইংল্যান্ডের কাউন্টি ক্লাব ডার্বিশায়ারের কোচ। মাঝপথে চুক্তি ভাঙতে রাজি হননি তিনি। পিসিবি জানিয়েছে, ‘‘ডার্বিশায়ারের সঙ্গে আর্থারের দীর্ঘ দিনের চুক্তি রয়েছে। আমরা চেয়েছিলাম কোচের দায়িত্ব নিতে না পারলেও ডার্বিশায়ারের দায়িত্ব পালনের পর তিনি পাকিস্তানের জাতীয় দলের পরামর্শদাতা হিসাবে কাজ করুন। বিষয়টি নিয়ে কয়েক দফা আলোচনা হয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে বিষয়টা বাস্তবায়িত করা যাচ্ছে না। দু’তরফেই কিছু সমস্যা হচ্ছে।’’

পিসিবির তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘একাধিক বড় প্রতিযোগিতার কথা মাথায় রেখে আর্থারকে জাতীয় দলের কোচ হিসাবে ফিরিয়ে আনার কথা ভাবা হয়েছিল। ২০২৩ সালে এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপ রয়েছে। ২০২৪ সালে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৫ সালে রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আগামী তিন বছরে চারটি বড় প্রতিযোগিতার কথা মাথায় রেখে আমরা আলোচনা করেছিলাম আর্থারের সঙ্গে।’’

Advertisement

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত আর্থারের সঙ্গে জাতীয় দলের কোচ হিসাবে চুক্তি করতে চেয়েছিল পিসিবি। উল্লেখ্য, ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত পাকিস্তানের জাতীয় দলের কোচ ছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ। তাঁর প্রশিক্ষণে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল পাকিস্তান। ২০১৯ সালে এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তান উঠতে না পারায় চাকরি যায় আর্থারের।

বাবরদের দায়িত্ব নেওয়ার প্রস্তাব আর্থার ফেরালেও হাল ছাড়ছেন না পাকিস্তানের ক্রিকেট কর্তারা। সাকলিনের পরিবর্ত খোঁজার কাজ চালিয়ে যাওয়া হবে বলে জানানো হয়েছে। পাকিস্তানের জাতীয় দলের এখনকার কোচের উপর আস্থা নেই নাজমদের। পিসিবি জানিয়েছে, ‘‘এই পরিস্থিতিতে জাতীয় দলের প্রধান কোচের জন্য যোগ্য লোকের সন্ধান চালাচ্ছি আমরা। প্রথম সারির একাধিক নাম আমাদের বিবেচনায় রয়েছে।’’

রামিজ় রাজার বদলে নাজম সভাপতির দায়িত্ব নেওয়ার পর নানা পরিবর্তনের পথে হাঁটতে শুরু করেছে পিসিবি। অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাচক করা হয়েছে শাহিদ আফ্রিদিকে। তাঁর নেতৃত্বে গঠন করা হয়েছে পাঁচ সদস্যের নতুন নির্বাচক মণ্ডলী। পরিবর্তন আনা হচ্ছে ঘরোয়া ক্রিকেটেও। তেমনই জাতীয় দলেও নতুন কোচ নিয়োগ করতে চাইছেন পিসিবি কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন