Jharkhand Cricket Association

ধোনি, ঈশানদের ক্রিকেট সংস্থার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্তের নির্দেশ কেন্দ্রের

তহবিল তছরুপ, অস্বচ্ছ নির্বাচন, বিসিসিআইয়ের অনুদান এবং পরিকাঠামোর অপব্যবহারের মতো অভিযোগ ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার বিরুদ্ধে। অভিযোগ করেছেন সংস্থার প্রাক্তন সভাপতির স্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:৫০
Share:

(বাঁদিকে) মহেন্দ্র সিংহ ধোনি এবং ঈশান কিশন। —ফাইল চিত্র।

আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন। তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। তহবিল তছরুপ এবং অস্বচ্ছ নির্বাচনের অভিযোগ করেছেন সংস্থার প্রাক্তন সভাপতি অমিতাভ চৌধুরীর স্ত্রী নির্মল কৌর। মহেন্দ্র সিংহ ধোনি, ঈশান কিশনদের রাজ্য সংস্থায় দুর্নীতির অভিযোগে উদ্বিগ্ন ভারতীয় ক্রিকেট বোর্ডও।

Advertisement

কেন্দ্রীয় সরকারের কোম্পানি বিষয়ক মন্ত্রক তদন্তের নির্দেশ দিয়েছে। ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের পাশাপাশি, একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ক্রিকেট সংস্থার দুর্নীতির সঙ্গে বেসরকারি সংস্থাটি যুক্ত বলে অভিযোগ। গত ৭ মার্চ নির্দেশিকা জারি করে আঞ্চলিক অধিকর্তাকে ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের পরিচালক কান্ট্রি ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল কোম্পানি বিষয়ক মন্ত্রক। মূলত নির্মলের অভিযোগের ভিত্তিতেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল।

২০২২ সালে নির্বাচনের পর ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি হয়েছেন সঞ্জয় সহায়। নির্মলের অভিযোগ, সংস্থার দৈনন্দিন কার্যক্রমে হস্তক্ষেপ করছেন স্থানীয় রাজনৈতিক নেতারা। তাঁদের কথা মতো চলছেন সঞ্জয়। কাউন্ট্রি ক্রিকেট ক্লাবের প্রাক্তন সভাপতি তথা পাটনার আইনজীবী রাজীব কুমার সিংহের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ করেছেন নির্মল। তাঁর বক্তব্য, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দেওয়া অনুদানে কিছু ব্যক্তি অনৈতিক ভাবে লাভবান হচ্ছেন। ক্রিকেট সংক্রান্ত কাজে ব্যবহার হচ্ছে না সেই টাকা। রাজ্যের ক্রিকেট পরিকাঠামোর অপব্যবহার, একাধিক ব্যক্তি এবং সংস্থার সদস্য পদ স্থগিত করে রাখা, একাধিক সন্দেহজনক অ্যাকাউন্টে পাঠানো, স্টেডিয়ামের ঘর দখল করে রাখার মতো গুরুতর অভিযোগ এনেছেন নির্মল। অমিতাভের প্রয়াণের পর তাঁর অফিস ঘর এবং জিনিসপত্র দখল করে নেওয়ার অভিযোগও করেছেন তিনি।

Advertisement

২০২৩ সালের ডিসেম্বর মাসে ধুরওয়া থানায় এফআইআর করেছিলেন ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার পরিচালন কমিটির বিরুদ্ধে। সেই অভিযোগের প্রেক্ষিতেই হস্তক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। যা ধোনি, ঈশানের মতো ক্রিকেটারদের রাজ্য ক্রিকেট সংস্থার পক্ষে ইতিবাচক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন