Babar Azam

এশিয়া কাপের আগে পাকিস্তানে অশান্তি, নীচে ব্যাট করতে হওয়ায় ক্ষুব্ধ বাবর-ঘনিষ্ঠ ক্রিকেটার

সম্প্রতি ব্যাটিং অর্ডার পরিবর্তন করা হয়েছে পাকিস্তান দলের এক সিনিয়র ক্রিকেটারের। নতুন ব্যাটিং অর্ডার নিয়ে তিনি খুশি নন। পছন্দের ব্যাটিং অর্ডারের কথাও জানিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৫:৫৮
Share:

এশিয়া কাপের আগে বাবরের দলে অশান্তির আঁচ। —ফাইল ছবি।

পাকিস্তান ক্রিকেট দলে আবার অশান্তির আবহ। এ বার ব্যাটিং অর্ডার নিয়ে পরিবেশ উত্তপ্ত হতে পারে। বাবর আজমের দলের এক সিনিয়র ক্রিকেটার প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন কোথায় ব্যাট করতে চান।

Advertisement

ব্যাটিং অর্ডার নিয়ে যিনি অসন্তোষ প্রকাশ করেছেন, তিনি পাকিস্তানের ক্রিকেটে বাবরের ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত। তাই বড় অশান্তির আশঙ্কা করা হচ্ছে। ব্যাটিং অর্ডার নিয়ে প্রকাশ্যে অসন্তোষ প্রকাশ করেছেন মহম্মদ রিজওয়ান। অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটারকে এক দিনের ক্রিকেট পাঁচ নম্বরে ব্যাট করতে পাঠাচ্ছেন বাবর। যা পছন্দ হচ্ছে না তাঁর।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন রিজওয়ান। সে সময় নিজের অসন্তোষ প্রকাশ করেছেন। রিজওয়ান বলেছেন, ‘‘সত্যি বলতে আমি খুশি নই। এক দিনের ম্যাচে পাঁচ নম্বরে ব্যাট করতে চাই না। ব্যাটিং অর্ডারের চার নম্বরে নামতে চাই আমি।’’

Advertisement

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি এক দিনের ম্যাচে রিজওয়ানকে পাঁচ নম্বরে পাঠিয়েছেন বাবর। প্রথম ম্যাচে তিনি করেন ৩৪ বলে অপরাজিত ৪২ রান। দ্বিতীয় ম্যাচে করেছেন ৪১ বলে অপরাজিত ৫৪ রান। পাঁচ নম্বরে সাফল্য পেলেও কেন চার নম্বরে ব্যাট করতে চাইছেন? রিজওয়ান বলেছেন, ‘‘আমি যা চাই, সেটা পাওয়াই গুরুত্বপূর্ণ নয়। অধিনায়ক এবং কোচ নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে। চার নম্বরে ব্যাট করা আমার ব্যক্তিগত ইচ্ছা। সুযোগ না পেলেও আমি কোনও অভিযোগ করতে চাই না। গত ১৫-১৬ বছর ধরে আমাকে নানা রকম ত্যাগ স্বীকার করতে হচ্ছে। এটা আমার কাছে নতুন কিছু নয়। এ নিয়ে কখনও অভিযোগ করিনি। কোচ এবং অধিনায়কের নির্দেশ মতো চলতে আমি সব সময় প্রস্তুত থাকি।’’

২০১৫ সালে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল রিজওয়ানের। প্রথম দিকে তিনি ব্যাট করতেন ছ’নম্বরে। পরে বিভিন্ন সময় ব্যাটিং অর্ডারের চার থেকে আট নম্বরে ব্যাট করতে নেমেছেন তিনি। ২০১৯ সাল থেকে দীর্ঘ দিন চার নম্বরে ব্যাট করতে নামতেন রিজওয়ান। সম্প্রতি তাঁর ব্যাটিং অর্ডার পরিবর্তন করেছেন বাবর। তা নিয়েই নিজের অসন্তোষ প্রকাশ করেছেন পাক উইকেটরক্ষক-ব্যাটার।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে রান পেলেও তার আগে ছ’টি এক দিনের ম্যাচে ব্যাট হাতে সাফল্য পাননি রিজওয়ান। ১৭.৬৬ গড়ে করেছিলেন ১০৬ রান। এর কারণ হিসাবে ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে নিজের অস্বাচ্ছন্দ্যকেই দায়ী করেছেন।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় জেতাই এখন লক্ষ্য রিজওয়ানের। তিনি বলেছেন, ‘‘আমাদের কাছে প্রতিটি ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। অতীত ভুলে যেতে চাই আমরা। তা ভাল হোক বা খারাপ। রাওয়ালপিন্ডির পরিবেশ এক রকম। আবার করাচির পরিবেশ এক রকম। এখন আমাদের করাচির পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। সে অনুযায়ী খেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন