Mohammed Siraj

অস্ট্রেলিয়ার ক্রিকেট মাঠে ‘কালো বাঁদর’! আবার মুখ খুললেন মহম্মদ সিরাজ

দু’বছর আগে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়‌ বিদ্ধ হয়েছিল বর্ণবিদ্বেষ বিতর্কে। সেই অধ্যায় নিয়ে আবার মুখ খুললেন মহম্মদ সিরাজ, যাঁকে শিকার হতে হয়েছিল বর্ণবিদ্বেষের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১২:৫৫
Share:

আইপিএলের আগে আরসিবির একটি পডকাস্টে সিরাজ বর্ণবিদ্বেষ নিয়ে কথা বলেছেন। — ফাইল চিত্র

সদ্য শেষ হয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌। ঘরের মাঠে ভারত জিতেছে ২-১ ফলে। একই ব্যবধানে দু’বছর আগে অস্ট্রেলিয়ায় গিয়েও সিরিজ় জিতেছিল ভারত। তবে সেই সিরিজ়‌ে সব কিছুকে ছাপিয়ে গিয়েছিল বর্ণবিদ্বেষ বিতর্ক। সেই অধ্যায় নিয়ে আবার মুখ খুললেন মহম্মদ সিরাজ, যাঁকে শিকার হতে হয়েছিল বর্ণবিদ্বেষের।

Advertisement

আইপিএলের আগে আরসিবির একটি পডকাস্টে সিরাজ বলেছেন, “অস্ট্রেলিয়ায় আমাকে কালো বাঁদর এবং আরও বিভিন্ন নামে ডাকা হয়েছে। প্রথম দিন আমি উপেক্ষা করেছিলাম। ভেবেছিলাম সমর্থকরা মত্ত। কিন্তু দ্বিতীয় দিন একই জিনিস হতে আমি আম্পায়ারদের কাছে গিয়ে বর্ণবিদ্বেষের অভিযোগ জানাই এবং আজ্জু ভাইকে (অজিঙ্ক রাহানে) জানাই। ও-ও আম্পায়ারের কাছে অভিযোগ করে।”

সেই ঘটনার পরে মাঠ থেকে ছ’জন দর্শককে বের করে দেওয়া হয়। সেটাও হয়েছিল রাহানের নির্দেশেই। সিরাজ বলেছেন, “আম্পায়াররা সব শোনার পর আমাদের জানালেন, চাইলে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে পারি। আজ্জু ভাই বলল, আমরা ক্রিকেটকে সম্মান করি। তা হলে আমরা কেন মাঠ ছাড়ব? তার বদলে যারা এই কাজ করেছে তাদের মাঠ থেকে বের করে দেওয়া হোক। সেটাই পরে করা হয়েছিল। এর পরে আমরা ক্রিকেটেই মন দিই। তবে সাধারণ মানুষের মধ্যে এই নিয়ে চর্চা হয়েছিল, এটা পরে শুনেছি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন