Shakib Al Hasan

শাকিবের ভুল থেকে শিখেই কি সিরাজ এড়ালেন নির্বাসনের শাস্তি?

ভারতীয় পেসারের কাছে ম্যাচ গড়াপেটার প্রস্তাব এসেছিল। সম্ভবত জানুয়ারি মাসে এই প্রস্তাব পেয়েছিলেন সিরাজ। তখনই বোর্ডের দুর্নীতি বিরোধী শাখার কর্তাদের জানিয়েছিলেন, যে ঘটনা সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৮:১০
Share:

বাংলাদেশের শাকিব আল হাসানকে এক বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। —ফাইল চিত্র

ম্যাচ গড়াপেটা করাতে চেয়ে কেউ ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ করলে তা সঙ্গে সঙ্গে জানাতে হবে। আইসিসি-র এটাই নিয়ম। সেই নিয়ম না মানলে শাস্তি পেতে হতে পারে। যেমন বাংলাদেশের শাকিব আল হাসানকে এক বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। সেই ভুল করেননি ভারতের মহম্মদ সিরাজ।

Advertisement

ভারতীয় পেসারের কাছে ম্যাচ গড়াপেটার প্রস্তাব এসেছিল। সম্ভবত জানুয়ারি মাসে এই প্রস্তাব পেয়েছিলেন সিরাজ। তখনই বোর্ডের দুর্নীতি বিরোধী শাখার কর্তাদের জানিয়েছিলেন, যে ঘটনা সম্প্রতি প্রকাশ্যে এসেছে। ২০১৯ সালে এমন ঘটেছিল শাকিবের সঙ্গে। তাঁর কাছে ম্যাচ গড়াপেটার প্রস্তাব নিয়ে গিয়েছিলেন এক বুকি। সেই কথা বোর্ডকে প্রথমে জানাননি বাংলাদেশের অধিনায়ক। আইসিসি-র নিয়ম অনুযায়ী শাকিবের সঙ্গে সঙ্গে বোর্ডের দুর্নীতিদমন শাখাকে জানানোর কথা। যেটা তিনি করেননি। পরে ঘটনাটি জানা যায়। এর ফলে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয় শাকিবকে।

২০২০ সালের ২৯ অক্টোবর পর্যন্ত নির্বাসিত ছিলেন শাকিব। তার পর বাংলাদেশ ক্রিকেটে আবার ফিরে আসেন তিনি। সিরাজ তেমন ভুল করেননি। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বোর্ডকে সঙ্গে সঙ্গেই সিরাজ এই ম্যাচ গড়াপেটার প্রস্তাবের কথা জানান। অস্ট্রেলিয়া সিরিজ়‌ের আগে ঘরের মাঠে নিউ জ়‌িল্যান্ড এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়‌ খেলেছে ভারত। দু’টি সিরিজ়েই জিতেছে ভারত। এই ম্যাচগুলির কোনওটিতে এক জুয়াড়ির ক্ষতি হয়। এর পরেই তিনি সিরাজের সঙ্গে যোগাযোগ করেন। বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “সিরাজকে যে বার্তা পাঠিয়েছিল সে পেশাদার কোনও জুয়াড়ি নয়। হায়দরাবাদের এক জন বাসচালক যে ভারতের ম্যাচে নিয়মিত জুয়া খেলে। একাধিক জুয়ায় হেরে যাওয়ার পর হতাশা থেকেই সিরাজকে হোয়াটসঅ্যাপ করেছিল।” সিরাজের অভিযোগ পাওয়ার পরেই অন্ধ্রপ্রদেশের পুলিশ ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন