IPL 2024

দেশের থেকেও ধোনি বেশি উপভোগ করেছেন আইপিএলের নেতৃত্ব, নিজেই জানালেন মাহি

জাতীয় দলের পাশাপাশি আইপিএলে নেতৃত্ব দিয়েছেন ধোনি। আইপিএলে নেতৃত্বের দায়িত্ব পালন করে বেশি খুশি তিনি। কেন? আইপিএল শুরুর আগে নিজেই জানিয়েছেন মাহি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৭:১৮
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

ভারতের তো বটেই, আইপিএলেরও অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাঁর নেতৃত্বে পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। অধিনায়ক ধোনিকে মেনে চলেন সতীর্থরা। প্রতিপক্ষের ক্রিকেটারেরাও সমীহ করেন তাঁকে। সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেন। আইপিএলে নেতৃত্ব দেওয়া নিয়ে অভিজ্ঞতার কথা জানিয়েছেন ধোনি।

Advertisement

আইপিএলের সম্প্রচারকারী সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে ধোনি বলেছেন, আইপিএল তাঁকে বিদেশি খেলোয়াড়দের চেনা, বোঝার সুযোগ করে দিয়েছে। ধোনি বলেছেন, ‘‘২০০৮ সালের চেন্নাই দলটার ভারসাম্য দারুণ ছিল। দলে বেশ কয়েক জন অলরাউন্ডার ছিল। অভিজ্ঞতাও ছিল প্রচুর। ম্যাথু হেডেন, মাইক হাসি, মুথাইয়া মুরলিথরন, মাখায়া এনতিনি, জেকব ওরামের মতো ক্রিকেটারেরা ছিল দলে। এমন সব ক্রিকেটারদের এক সাজঘরে পাওয়ার অভিজ্ঞতা দারুণ। তবে আসল চ্যালেঞ্জ ছিল, মাঠের বাইরে তারা কেমন, সেটা জানা।’’

মাঠের পারফরম্যান্স ঠিক থাকলেই তো হল। পেশাদার ক্রিকেটে কে কেমন মানুষ সেটা কি গুরুত্বপূর্ণ? ধোনি বলেছেন, ‘‘আমি মনে করি, কোনও দলকে নেতৃত্ব দিতে হলে সেই দলের সবাইকে ভাল ভাবে বোঝা দরকার। কাউকে ব্যক্তিগত ভাবে চিনলে, তার শক্তি এবং দুর্বলতা সম্পর্কে জানলে দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়া সহজ হয়।’’ এই প্রসঙ্গে ধোনি বলেছেন, ‘‘প্রচুর বিদেশি ক্রিকেটারকে ভাল করে জানার সুযোগ দিয়েছে আইপিএল। প্রতিপক্ষের ক্রিকেটারদের নিয়ে খুব বেশি কথা বলতে পছন্দ করি না। কিন্তু অন্য ক্রিকেটারদের চেনার সুযোগ করে দিয়েছে আইপিএল। ক্রিকেট নিয়ে তাদের ভাবনার কথা জানতে পেরেছি। তাদের সংস্কৃতি জানতে পেরেছি। সব মিলিয়ে আইপিএলের এই মঞ্চটা খুবই ভাল।’’

Advertisement

দিন কয়েক আগে স্ত্রী সাক্ষীকে নিয়ে জামনগরে গিয়েছিলেন ধোনি। মুকেশ অম্বানির পুত্র অনন্তের প্রাক্‌-বিবাহ অনুষ্ঠানে যোগ দেন। সেই পর্ব মিটিয়ে ক্রিকেটের মধ্যে ঢুকে পড়েছেন চেন্নাই অধিনায়ক। আইপিএলের প্রথম ম্যাচেই মাঠে নামবে ধোনির চেন্নাই। ২২ মার্চ ঘরের মাঠে তারা মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন