MS Dhoni

ধোনি-সচিনরা বিশ্বকাপ জিতেছিলেন ফাইনাল শেষের ২০ মিনিট আগেই! কী ভাবে, জানালেন মাহি নিজেই

২ এপ্রিল, রবিবার বিশ্বকাপের ১২ বছর পূর্তিতে আবার সেই রাতের স্মৃতি রোমন্থন করলেন মহেন্দ্র সিংহ ধোনি। ২৮ বছর পর এক দিনের বিশ্বকাপ জয়ের বেশ কিছু অনুভূতির কথা জানিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৭:৩২
Share:

সচিনরা কী ভাবে ২০ মিনিট আগে বিশ্বকাপ জিতেছিলেন? — ফাইল চিত্র

দেশের মাটিতে ১২ বছর আগে বিশ্বকাপ জিতেছিল ভারত। আবার এ বছর এ দেশেই বসতে চলেছে বিশ্বকাপের আসর। ২ এপ্রিল, রবিবার বিশ্বকাপের ১২ বছর পূর্তিতে আবার সেই রাতের স্মৃতি রোমন্থন করলেন মহেন্দ্র সিংহ ধোনি। ২৮ বছর পর এক দিনের বিশ্বকাপ জয়ের বেশ কিছু অনুভূতির কথা জানিয়েছেন তিনি। ধোনির মতে, তাঁর মারা ছক্কায় দল জেতেনি। ১৫-২০ মিনিট আগেই দল জিতে গিয়েছিল।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার মাইক হাসির সঙ্গে কথোপকথনে ধোনি বলেন, “জয়ের মুহূর্তের ১৫-২০ মিনিট আগের অনুভূতিটা সবচেয়ে ভাল ছিল। আমাদের খুব বেশি রান দরকার ছিল না। জুটিটাও ভাল জায়গায় ছিল। মাঠে শিশির ছিল। স্টেডিয়ামে সবাই বন্দে মাতরম গাইতে শুরু করেছিল। সেই মুহূর্ত আর তৈরি করা সম্ভব বলে মনে হয় না। এ বারও ভারতের বিশ্বকাপ রয়েছে। কিন্তু সেই মুহূর্ত কি আর আসবে? ৪০, ৫০ বা ৬০ হাজার লোক গান গাইছে!”

ধোনির সংযোজন, “আমার মতে, সেই ছক্কায় জয় আসেনি। তার ১৫-২০ মিনিট আগেই জয়ের স্বাদ পেয়ে গিয়েছিলাম। মানসিকতা অন্য পর্যায়ে ছিল তখন। ঠিক করে নিয়েছিলাম আমি ম্যাচটা জিতিয়েই আসব। জানতাম ওই জায়গা থেকে আমরাই জিতব। হারের কোনও জায়গা নেই। তাই মনের মধ্যে একটা তৃপ্তি চলে এসেছিল।”

Advertisement

ধোনির মতে, তাঁদের বিশ্বকাপজয় মোটেই কোনও অঘটন নয়। লক্ষ্য স্থির থাকলে যে কোনও কাজই করা সম্ভব। তিনি বলেছেন, “আমার দৃঢ় বিশ্বাস, কোনও লক্ষ্যে চোখ স্থির থাকলে, সব কাজই করা সম্ভব। সেটা হয়ে গেলে পুরোমাত্রায় তাকে উপভোগ করা উচিত। কেন আপনি ট্রফিটা জিততে চান সে ব্যাপারে নিশ্চিত হয়ে গেলে আর কোনও সমস্যা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন