MS Dhoni

বিমানে উঠলে সচিনের পাশে কিছুতেই বসতে চাইতেন না ধোনি, কেন?

মহেন্দ্র সিংহ ধোনির সম্পর্কে অজানা একটি কথা ফাঁস করলেন সচিন তেন্ডুলকর। জানালেন, বিমানে উঠলে কিছুতেই তাঁর পাশে ধোনি বসতে চাইতেন না। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:৪৩
Share:

সচিন তেন্ডুলকর (বাঁ দিকে) এবং মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

এক সঙ্গে বেশ কিছু বছর ক্রিকেট খেলেছেন দু’জনে। সেই মহেন্দ্র সিংহ ধোনির সম্পর্কে অজানা একটি কথা ফাঁস করলেন সচিন তেন্ডুলকর। জানালেন, বিমানে উঠলে কিছুতেই তাঁর পাশে ধোনি বসতে চাইতেন না। কেন এই কাজ করতেন ধোনি সেটাও উল্লেখ করেছেন সচিন।

Advertisement

এক সাক্ষাৎকারে সচিন বলেছেন, “প্রথমে বুঝতে পারতাম না। দলের কয়েক জন ক্রিকেটার আমাকে বলেছিল, যে হেতু বেশির ভাগ সময়ে বিমানে ধোনির আসন পড়ত আমার পাশেই, ও অন্য কোনও ক্রিকেটারের সঙ্গে সেটা বদলে নিত।” এর পরেই কারণ ব্যাখ্যা করে সচিন বলেছেন, “কয়েক বছর বিমানে ও আমার পাশে বসেইনি। তার পরে ব্যাপারটা বদলাতে শুরু করে। আমি জানতাম না ও এতটা লাজুক। তাই জন্যেই নাকি আমার পাশের আসনে বসতে চাইত না।”

প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির নেতৃত্বের চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেই প্রথম ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে কার্যত নায়কের সম্মান পেয়েছিলেন ধোনি। সেই ঘটনার কথাও উল্লেখ করেছেন সচিন। বলেছেন, ‘‘২০০৭ সালে শরদ পাওয়ার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি ছিলেন। তিনি আমাকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার অনুরোধ করেছিলেন। সে সময় আমার ফিটনেসের সমস্যা ছিল। মনে হয়েছিল এমন কারও অধিনায়ক হওয়া উচিত নয়, যাকে বার বার সাজঘরে যেতে হবে কাঁধ বা গোড়ালির শুশ্রূষার জন্য। দলের জন্য এই ধরনের ঘটনা ইতিবাচক হয় না। তাই নেতৃত্ব দিতে চাইনি।’’

Advertisement

কী দেখে মনে হয়েছিল ধোনি অধিনায়ক হওয়ার যোগ্য? সচিন বলেছেন, ‘‘ধোনিকে দেখে আমার উপযুক্ত মনে হয়েছিল। স্লিপে ফিল্ডিং করার সুবাদে ওকে খুব কাছ থেকে দেখার সুযোগ হত। নানা কথা হত দু’জনের মধ্যে। ওর যে কোনও উত্তরের মধ্যে একটা ভারসাম্য থাকত। ম্যাচের পরিস্থিতি বুঝতে পারত।’’ সচিন জানিয়েছেন, তাঁর সুপারিশ বা পরামর্শ মেনে নিয়েছিলেন তৎকালীন বোর্ড কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন