Ashes 2023

১০ বছর আগে রুটকে ঘুষি ওয়ার্নারের! স্মৃতি উস্কে সেই পানশালাতেই উৎসব অসি স্পিনারের

ইংরেজদের খোঁচা দিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার। নেথন লায়নকে উৎসব করতে দেখা যায় একটি পানশালায়। সেখানেই ১০ বছর আগে ডেভিড ওয়ার্নার ঘুষি মেরেছিলেন জো রুটকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৬:৫৪
Share:

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের পর নেথন লায়ন এবং প্যাট কামিন্স। ছবি: রয়টার্স।

অ্যাশেজ মানে লড়াই শুধু মাঠের মধ্যে আটকে থাকবে না। প্রথম টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে তাই ইংরেজদের খোঁচাও দিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার। নেথন লায়নকে উৎসব করতে দেখা যায় একটি পানশালায়। সেখানেই ১০ বছর আগে ডেভিড ওয়ার্নার ঘুষি মেরেছিলেন জো রুটকে।

Advertisement

শুধু তাই নয়, ওই পানশালাটি ইংল্যান্ডের সমর্থক দল বার্মি আর্মির ঘাঁটি ছিল প্রথম টেস্টের সময়। তাঁদের মধ্যে ঢুকে উৎসব পালন অস্ট্রেলিয়ার। এজবাস্টনে প্রথম টেস্টে অস্ট্রেলিয়া দু’উইকেটে ম্যাচ জেতে। সেই ম্যাচের প্রথম ইনিংসে গোটা দিন না খেলেই ইংল্যান্ড ইনিংস ডিক্লেয়ার করে দেয়। সেই সিদ্ধান্তই ইংল্যান্ডকে ডুবিয়েছে বলে মনে করছেন অনেকে। শেষ ইনিংসে ২৮১ রান তাড়া করে জেতে অস্ট্রেলিয়া। পঞ্চম দিনে প্যাট কামিন্স ব্যাট হাতে ম্যাচ জেতান।

সেই ম্যাচ জেতার পর অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা যে যার নিজের মতো উৎসব করেন। লায়ন বেছে নেন সেই পানশালাকে। সেখানে বেশ কিছু ইংরেজ সমর্থকেরাও ছিলেন। তেমনই এক সমর্থক লায়নের সঙ্গে ছবি পোস্ট করে লেখেন, “এটা এখন যুদ্ধ। ওরা আমাদের জায়গায় এসে উৎসব করেছে।”

Advertisement

২০১৩ সালে ওই পানশালায় রুটকে ঘুষি মারেন ওয়ার্নার। সেই দোষ স্বীকারও করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটার। তাঁকে নির্বাসিত করা হয়েছিল। জরিমানাও করা হয়েছিল। রুটের কাছে ক্ষমাও চেয়েছিলেন ওয়ার্নার। পুরনো সেই ঘটনা মনে করিয়ে দেওয়ার জন্যই কি লায়ন ওই পানশালায় গিয়েছিলেন?

অ্যাশেজ পাঁচ টেস্টের সিরিজ়। প্রথম টেস্টে হেরে ০-১ ব্যবধানে পিছিয়ে গিয়েছে ইংল্যান্ড। পরের টেস্ট লর্ডসে। সেখানে জেতার জন্য মুখিয়ে থাকবে ইংল্যান্ড। ইংরেজ সমর্থকেরা লেখেন, “আগামী টেস্টে আমরা দেখে নেব।” পরের টেস্ট শুরু ২৮ জুন। সেই টেস্টে আরও এক বার ইংল্যান্ডের আক্রমণাত্মক ক্রিকেট দেখা যাবে বলে মনে করা হচ্ছে। অস্ট্রেলিয়াও যদিও ছেড়ে দেওয়ার পাত্র নয়। সেটা প্রথম টেস্টেই বুঝিয়ে দিয়েছেন কামিন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন