Naveen-ul-Haq

আইপিএলে কোহলির সঙ্গে ঝামেলা করা ক্রিকেটার সমস্যায়, অন্য দেশের লিগে ২০ মাস নির্বাসিত

গত বারের আইপিএলে বিরাট কোহলির সঙ্গে মাঠের মধ্যে ঝামেলা করে শিরোনামে এসেছিলেন নবীন উল হক। আফগানিস্তানের সেই জোরে বোলারকে এ বার নির্বাসিত করে দিল অন্য একটি দেশের টি-টোয়েন্টি লিগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:১২
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

গত বারের আইপিএলে বিরাট কোহলির সঙ্গে মাঠের মধ্যে ঝামেলা করে শিরোনামে এসেছিলেন নবীন উল হক। আফগানিস্তানের সেই জোরে বোলারকে এ বার নির্বাসিত করে দিল অন্য একটি দেশের টি-টোয়েন্টি লিগ। চুক্তির নিয়ম ভাঙার অপরাধে ২০ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে। ফলে ওই সময়ে ওই লিগে খেলতে পারবেন না নবীন।

Advertisement

গত বার থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হয়েছে আন্তর্জাতিক লিগ টি২০ বা আইএলটি২০। সেই প্রতিযোগিতায় শারজা ওয়ারিয়র্স দলের হয়ে খেলেন নবীন। প্রথম মরসুমে শারজার হয়ে খেলেছেন। পরের মরসুমে শারজা তাঁকে ধরে রাখতে চাইলেও নবীন রাজি হননি। প্রথম মরসুমে শারজার হয়ে তিনি ভালই খেলেছিলেন। তাই দ্বিতীয় মরসুমেও দল তাঁকে ধরে রাখতে চেয়েছিল। ক্রিকেটারের সঙ্গে দলের চুক্তি অনুযায়ী একই শর্তাবলী রাখা হয়েছিল।

তবে পরে জানা যায়, চুক্তি নিয়ে শারজার সঙ্গে ঝামেলা লেগেছে নবীনের। শারজার তরফে আইএলটি২০ আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে হস্তক্ষেপের দাবি করা হয়। আয়োজকরা চেয়েছিল মৌখিক ভাবে সমস্যা মেটানোর। তার জন্য তৃতীয় পক্ষের তরফে মধ্যস্থতা করার চেষ্টা করা হয়। কিন্তু তাতে কোনও লাভ হয়নি।

Advertisement

এর পরে আয়োজকদের তরফে তদন্ত শুরু করা হয়। তিন সদস্যের শৃঙ্খলারক্ষা কমিটি গঠন করা হয়। কমিটিতে মুখ্যকর্তা ডেভিড হোয়াইট, নিরাপত্তাপ্রধান কলোনেল আজম এবং জায়েদ আব্বাস ছিলেন। গোটা পরিস্থিতি খতিয়ে দেখে নবীনকে ২০ মাসের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। চুক্তির নিয়ম না-মানার অভিযোগ আনা হয়েছে নবীনের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন