Helmet

বিশ্বকাপের আগে ব্যাটারদের জন্য হেলমেটের নতুন নিয়ম, চালু করে দিচ্ছে কোন দেশ?

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্য হেলমেটে ঘাড়ের গার্ড লাগানো বাধ্যতামূলক করল বোর্ড। ১ অক্টোবর থেকে এই নিয়ম কার্যকর হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৬
Share:

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটারদের জন্য নতুন নিয়ম। হেলমেটে ঘাড়ের সুরক্ষা ব্যবস্থা থাকতেই হবে। বিশ্বকাপ শুরু (৫ অক্টোবর) হওয়ার ঠিক আগে ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু করা হবে। যে ক্রিকেটারেরা নিয়ম মানবেন না তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই জানিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

Advertisement

২০১৪ সালে ব্যাট করার সময় ঘাড়ে বল লেগে মারা গিয়েছিলেন ফিলিপ হিউজ়। তাঁর মৃত্যুর পর থেকে সব ক্রিকেটারদেরই হেলমেটে বাড়তি সুরক্ষা ব্যবস্থা লাগিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছিল বোর্ড। কিন্তু স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার-সহ বেশ কিছু ক্রিকেটার হেলমেটে বাড়তি গার্ড লাগাতে রাজি ছিলেন না। তাতে দলের ক্ষতিও হয়েছে। ২০১৯ সালে মাথায় বল লেগেছিল স্মিথের। লর্ডসে জফ্রা আর্চারের বল লাগে স্মিথের ঘাড়ে। সেই ম্যাচে খেলতে পারেননি তিনি।

এখন থেকে আর সুরক্ষা ব্যবস্থা ছাড়া খেলতে পারবেন না স্মিথেরা। অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের কর্তা পিটার রোচ বলেন, “ক্রিকেটে মাথা এবং ঘাড়ের সুরক্ষা খুব গুরুত্বপূর্ণ।” সেই কারণে অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা ঘরে খেলুক বা বাইরে, হেলমেটে সুরক্ষা ব্যবস্থা থাকতেই হবে। শুধু আন্তর্জাতিক ম্যাচের জন্য নয় ঘরোয়া ক্রিকেটেও এই নিয়ম মানতে হবে।

Advertisement

অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে সিরিজ় চলছে। সেই ম্যাচে কাগিসো রাবাডার বল ক্যামেরন গ্রিনের ঘাড়ে লাগে। হেলমেটে সুরক্ষা ব্যবস্থা ছিল তাঁর। প্রথম এক দিনের ম্যাচে তা-ও আর খেলতে পারেননি গ্রিন। এই বছর সাসেক্সের হয়ে খেলার সময় স্মিথ ঘাড়ের গার্ড লাগানো হেলমেট পরেই মাঠে নেমেছিলেন। ২০২২ সালের অক্টোবর থেকে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী ঘরোয়া ক্রিকেটে খেলতে গেলে এই সুরক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন