India vs South Africa

থাকবেন না দ্রাবিড়, নেই লক্ষ্মণও, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের নতুন কোচ, কাকে দেওয়া হল দায়িত্ব?

দ্রাবিড় না থাকলে সাধারণত দায়িত্ব দেওয়া হয় ভিভিএস লক্ষ্মণকে। কিন্তু এ বার নেই তিনিও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তা হলে এক দিনের ক্রিকেটে ভারতের কোচ কে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৩:২৩
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ভারত-দক্ষিণ আফ্রিকা এক দিনের সিরিজ় শুরু হবে রবিবার থেকে। সেই দলের কোচ হিসাবে থাকছেন না রাহুল দ্রাবিড়। তিনি টেস্ট দলের অনুশীলনে থাকবেন। দ্রাবিড় না থাকলে সাধারণত দায়িত্ব দেওয়া হয় ভিভিএস লক্ষ্মণকে। কিন্তু এই সিরিজ়ে নেই তিনিও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তা হলে এক দিনের ক্রিকেটে ভারতের কোচ কে?

Advertisement

ভারতের এক দিনের দলের কোচ সিতাংশু কোটাক। তিনি ভারত এ দলের দায়িত্বে রয়েছেন। সেই সিতাংশুই কোচ হিসাবে থাকবেন ৫০ ওভারের ক্রিকেটে। তাঁর সঙ্গে থাকবেন ফিল্ডিং কোচ অজয় রাতরা এবং বোলিং কোচ রাজীব দত্ত। লোকেশ রাহুলের নেতৃত্বে খেলা ভারতীয় দল খেলবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির এই কোচদের প্রশিক্ষণে।

দ্রাবিড় এবং ভারতীয় দলের বাকি কোচেরা প্রশিক্ষণ দেবেন রোহিত শর্মাদের। ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, বোলিং কোচ পরেশ মামব্রে এবং ফিল্ডিং কোচ টি দিলীপ থাকবেন সেখানেই। রোহিত ছাড়াও টেস্ট দলে যোগ দেবেন বিরাট কোহলি, যশপ্রীত বুমরারা। শ্রেয়স আয়ারও প্রথম এক দিনের ম্যাচটি খেলার পর লাল বলের ক্রিকেটের অনুশীলনে যোগ দেবেন। ভারতের টেস্ট দলটি ২০ ডিসেম্বর থেকে একটি অনুশীলন ম্যাচ খেলবে। সেই ম্যাচটি ভারত এ দলের ক্রিকেটারদের বিরুদ্ধে খেলবেন তাঁরা।

Advertisement

ভারতের টেস্ট সিরিজ় শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। দ্বিতীয় ম্যাচটি ৩ জানুয়ারি থেকে। তার আগে ভারত তিনটি এক দিনের ম্যাচ খেলবে। ১৭, ১৯ এবং ২১ ডিসেম্বর হবে সেই ম্যাচগুলি। বেশ কিছু ক্রিকেটার এক দিনের সিরিজ় শেষ করে টেস্ট দলে যোগ দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন