India Cricket

বিরাট বা শামি নন, অন্য এক জনকে ২০২৩ সালের সেরা ভারতীয় ক্রিকেটার বাছলেন গাওস্কর, কে তিনি?

২০২৩ সালে ভারতের সেরা ক্রিকেটার বেছে নিলেন সুনীল গাওস্কর। বিরাট কোহলি বা মহম্মদ শামির নাম করেননি তিনি। কার কথা বললেন ভারতের প্রাক্তন ক্রিকেটার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৭:৩৬
Share:

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র

দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপে ৭৬৫ রান করেছেন বিরাট কোহলি। একটি বিশ্বকাপে যা সর্বোচ্চ। দেশের মাটিতে সেই বিশ্বকাপেই ২৪টি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। যা ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক। কিন্তু তার পরেও সুনীল গাওস্কর মনে করেন, ২০২৩ সালের সেরা ভারতীয় ক্রিকেটার বিরাট বা শামি নন। তিনি হলেন শুভমন গিল।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে একটি অনুষ্ঠানে গাওস্করকে প্রশ্ন করা হয় যে তাঁর মতে ২০২৩ সালের সেরা ভারতীয় ক্রিকেটার কে? জবাবে গাওস্কর বলেন, ‘‘আমার মতে গত বছরের সেরা ভারতীয় ক্রিকেটার শুভমন। যে ভাবে গোটা বছর জুড়ে ও রান করেছে সেটা অসাধারণ। শুধু একটা ফরম্যাটে নয়, তিনটে ফরম্যাটেই ভাল খেলেছে শুভমন। তাই আমার মতে শুভমনই সেরা ভারতীয় ব্যাটার।’’

ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠানকেও একই প্রশ্ন করা হয়েছিল। পাঠানও শুভমনের নাম করেছেন। পাঠান বলেন, ‘‘২০২৩ সালে বিশেষ করে এক দিনের ক্রিকেটে শুভমন এখন সেরা ব্যাটার। ও ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ। আগামী দিনে ওই ভারতের নেতা। আশা করছি ২০২৪ সালেও একই শুভমনকে পাব আমরা।’’

Advertisement

শুভমনই একমাত্র ভারতীয় ব্যাটার যিনি ২০২৩ সালে ক্রিকেটের তিনটি ফরম্যাটেই শতরান করেছেন। ১৮ জানুয়ারি বিশ্বের সর্বকনিষ্ঠ ব্যাটার হিসাবে এক দিনের ক্রিকেটে দ্বিশতরান করেছেন তিনি। ২০২৩ সালে ভারতের হয়ে তিনটি ফরম্যাটে মোট ৪৮টি ম্যাচ খেলেছেন শুভমন। ২১৫৪ রান করেছেন তিনি। গত বছর আইপিএলেও গুজরাত টাইটান্সের হয়ে ১৭টি ম্যাচে ৮৯০ রান করে কমলা টুপি জিতেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন