ICC World Cup 2023

ভারতে নয়, এক দিনের ক্রিকেটের বিশ্বযুদ্ধ আগেই শুরু হয়ে যাবে অন্য দেশে!

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ খেলবে ১০টি দেশ। আটটি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। বাকি দু’টি দলের নাম জানা যাবে ৯ জুলাই। দু’টি জায়গার জন্য লড়াইয়ে আছে দুই প্রাক্তন বিশ্বসেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৮:৩৯
Share:

বিশ্বকাপ শুরুর আগেই বিশ্বযুদ্ধ শুরু হবে ১০টি দেশকে নিয়ে। —ফাইল ছবি।

এক দিনের বিশ্বকাপ খেলার ছাড়পত্র পেয়েছে ভারত-সহ আটটি দেশ। আইসিসির ক্রমতালিকা অনুযায়ী বেছে নেওয়া হয়েছে দেশগুলিকে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে মোট ১০টি দেশ। বাকি দু’টি জায়গার জন্য লড়াই ১০টি দেশের।

Advertisement

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে এক দিনের বিশ্বকাপ। এ বারের বিশ্বকাপের আয়োজক ভারত। তবে তার আগেই অন্য একটি দেশে শুরু হয়ে যাবে বিশ্বকাপের জন্য লড়াই। আটটি দেশের খেলা নিশ্চিত হলেও বাকি রয়েছে দু’টি জায়গা। এই শূন্যস্থান পূরণের জন্য চূড়ান্ত যোগ্যতা অর্জন পর্বে খেলবে ১০টি দেশ। এই প্রতিযোগিতা হবে জ়িম্বাবোয়েতে। আগামী ১৮ জুন থেকে শুরু হবে যোগ্যতা অর্জন পর্বের চূড়ান্ত প্রতিযোগিতা। প্রতিযোগিতা চলবে ৯ জুলাই পর্যন্ত। মঙ্গলবার জানিয়েছে আইসিসি।

১০টি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’-তে রয়েছে আয়োজন জ়িম্বাবোয়ে, দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়, নেদারল্যান্ডস, নেপাল এবং আমেরিকা। গ্রুপ ‘বি’-তে রয়েছে ’৯৬-র বিশ্বজয়ী শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহি।

Advertisement

গ্রুপের খেলা হবে লিগ ফরম্যাটে। দু’টি গ্রুপের সেরা তিনটি করে দলকে নিয়ে হবে সুপার সিক্স পর্ব। এই পর্বে শুধু সেই তিনটি দলের সঙ্গে খেলতে হবে, যাদের বিরুদ্ধে গ্রুপের ম্যাচ খেলেনি। গ্রুপ পর্বে পাওয়া পয়েন্টের সুবিধা সুপার সিক্স পর্বেও পাবে দলগুলি। তবে যে দলগুলি সুপার সিক্স পর্বে পৌঁছবে না, তাদের বিরুদ্ধে পাওয়া পয়েন্টের সুবিধা পাওয়া যাবে না। এই পর্বের পর সেরা দু’দল উঠবে ফাইনালে। ভারতের মাটিতে বিশ্বকাপের মূলপর্বে খেলার জন্য অবশ্য এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার প্রয়োজন হবে না। ফাইনালে উঠলেই ২০২৩ এক দিনের বিশ্বকাপ খেলার ছাড়পত্র মিলবে।

জিম্বাবোয়ের মোট চারটি মাঠে হবে যোগ্যতা অর্জন পর্বের এই প্রতিযোগিতার খেলাগুলি। হারারে স্পোর্টস ক্লাবের ম্যাচে প্রথম দিন মুখোমুখি হবে জ়িম্বাবোয়ে এবং নেপাল। সে দিনই ওয়েস্ট ইন্ডিজ় অভিযান শুরু করবে আমেরিকার বিরুদ্ধে। আর এক প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কার প্রথম খেলা ১৯ জুন আমিরশাহির বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন